কাবা শরীফের ভিতরে কি কি আছে ? What is inside the Kaaba Sharif? Kaba sharif ar modde ki ki ache?

কাবা শরীফের ভিতরে কি কি আছে ? What is inside the Kaaba Sharif? Kaba sharif ar modde ki ki ache?

কাবা শরীফের ভিতরে কি কি আছে ? What is inside the Kaaba Sharif? Kaba sharif ar modde ki ki ache?

 

কাবা শরীফের ভিতরে কি কি আছে ? তা জানার কৌতূহল প্রত্যেক মুসলিমের মনে জাগে কারণ সাধারণ মানুষের তা দেখার সুযোগ মেলে না ।

মূলত  পবিত্র কাবার ভিতরে ১৮০  বর্গমিটার পরিধিতে তিনটি বিশাল শতকোটি আছে যার ওপর ভর করে দাঁড়িয়ে আছে ছাদ ।প্রশিদ্ধ সাহাবী হযরত আব্দুল্লাহ বিন জুবায়ের রাদিয়াল্লাহু তা'আলা আনহু কুঠি স্থাপন করেন । কালো রংয়ের খুঁটিগুলোর বয়স ১৩৫০ বছর ।  প্রতিটির আয়তন ১৫০  সেন্টিমিটার এবং বেশ ৪৪ সেন্টিমিটার ।

খুটি তিনটির মাঝে রয়েছে একটি দন্ড । যাতে পবিত্র কাবার জন্য হাদিয়া স্বরূপ পাঠানো মূল্যবান তামা রুপা ও কাঁচের তৈরি প্রদীপ ঝুলিয়ে রাখা আছে । এছাড়াও এতে রয়েছে বিস্তৃত একটি তাক  ।। মেশক আম্বরের  মতো সুগন্ধি দ্রব্য থাকে সেই সঙ্গে থাকে । পরিচ্ছন্নতার সামগ্রী রাখার একটি বাক্স । প্রতিবছর কাবাশরিফ সাবান পানি ও সুগন্ধি দিয়ে ধোয়া হয় ।
 

 পবিত্র কাবার ভিতরে ডানপাশের রোকনের স্বামীতে ছাদে ওঠার সিঁড়ি আছে বলে জানায় হার্মাইন কর্তৃপক্ষ । এ ছাড়া একটি জানালাবিহীন কক্ষে রয়েছে একটি দরজা । যেটি কোরানের আয়াতগুলো সোনা-রূপা খচিত লেখায় নকশা করা রেশমের সুন্দর পর্দা দিয়ে ঢাকা ।

কাবা ঘরের মেঝে শ্বেত পাথর দিয়ে তৈরি । দেয়াল আবৃত রঙিন মর্মর পাথর দিয়ে । আর দেয়ালের অভ্যন্তরীণ অংশ লাল রঙের রেশমি কাপড় দিয়ে ঢাকা । এসব পর দুই কালেমা  ও আসমাউল হুসনা গুন্ন  রয়েছে । কাবা শরীফের ভিতরে ৯ টি পাথর রয়েছে ।


এছাড়া সাদা মার্বেল পাথরে নির্মিত দশটি শিলালিপি।  কাবাঘরের চারটি কোণের আলাদা নাম রয়েছে। এগুলো হলো হাযরে আসওয়াদ,  রুকনে ইরাকি , রোকনের স্বামী ও রুকনে ইয়ামানী ।

 

বর্তমান কাবা ঘরের আয়তন

বর্তমান কাবা ঘরের আয়তন পশ্চিমপাশ ২২ হাত পূর্বপাশ ১৮.৫ হাত দক্ষিণ পাশ  ১৮  হাত ও উত্তর পাশ  ১২  হাত এবং উচ্চতা ২৭  ফুট । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url