What are the uses of Nebanal Plus? Nebanal ointment medicine?

 

নেবানল প্লাস অয়েন্টমেন্ট এর কাজ কি নেবানল প্লাস অয়েন্টমেন্ট কি কাজ করে? নেবানল প্লাস অয়েন্টমেন্ট কিসের ঔষধ? নেবানল প্লাস অয়েন্টমেন্ট এর ব্যবহার কি কি? নেবানল প্লাস অয়েন্টমেন্ট ব্যবহারের নিয়ম কি? নেবানল অয়েন্টমেন্ট এর উপকারিতা কি? নেবানল অয়েন্টমেন্ট কিসের ঔষধ? নেবানল অয়েন্টমেন্ট এর কাজ কি নেবানল প্লাস অয়েন্টমেন্ট এর উপকারিতা কি? নেবানল প্লাস অয়নমেন্ট কি সেকেন্ডারি টিস্যু পুড়ে যাওয়ার পরেও ব্যবহার করা যাবে?

 

নেবানল প্লাস


উপাদান।
প্রতি গ্রাম নেবানল প্লাস অয়েন্টমেন্টে আছে।
 নিওমাইসিন সালফেট বিপি - ৩.৫ মি.গ্রা.
ব্যাট্রিাসিন জিঙ্ক বিপি - ৪০০ আই.ইউ.
পলিমিক্সিন বি সালফেট বিপি- ৫০০০ আই.ইউ.

 ফার্মাকোলজী


পলিমিক্সিন বি সালফেট এর সাথে নিওমাইসিন ও ব্যাট্রিাসিন জিঙ্ক-এর সংমিশ্রণ একটি আদর্শ ব্যাকটেরিয়রােধী ঔষধ। এই মিশ্রণ ত্বকে আক্রমণকারী সকল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর এবং মিশ্রণের তিনটি উপাদানই ব্যাকটেরিয়া ঘাতক। ত্বক ও ঝিল্লী পর্দা থেকে এর শােষণ খুবই নগণ্য। পলিমিক্সিন বি সালফেট গ্রাম নেগেটিভ ব্যাসিলাই বিশেষ করে অ্যাডােমােনাস অরুজিনােসাকে আক্রমণ করে যা ত্বকে ব্যবহৃত বেশিরভাগ এন্টিবায়ােটিক এর বিস্তৃতির বাইরে। কিন্তু এই জীবাণুটি পলিমিক্সিন বি সালফেট এর প্রতি খুবই সংবেদনশীল, ফলে এই উপাদানটি স্নডােমােনাস অরুজিনােসা জীবাণুঘটিত সংক্রমণের চিকিৎসায়ও প্রতিরােধে ব্যবহৃত হয়। নিওমাইসিন বিভিন্ন গ্রাম পজিটিভ ও গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়াকে ধ্বংশ করে। ত্বকে সংক্রমণকারী ব্যাকটেরিয়ার মধ্যে সবচেয়ে বেশি দায়ী স্ট্যাফাইলােকক্কাস অরিয়াস-এর বিরুদ্ধে নিওমাইসিন সর্বাধিক কার্যকরী যা বিভিন্ন গবেষণা সংস্থা সমর্থন করে। ব্যাট্রিাসিন জিঙ্ক গ্রাম পজিটিভ ব্যাসিলাই, কক্কাই-এর বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী এবং এর কার্যকারীতা হিমােলাইটিক স্ট্রেপ্টোকক্কাই পর্যন্ত বিস্তৃত।

নেবানল প্লাস 


অয়েন্টমেন্টে ব্যবহৃত তিনটি উপাদান একসাথে ত্বকে আক্রমণকারী সকল ব্যাকটেরিয়াকেই ধ্বংশ করে।।

 নির্দেশনা নেবানল প্লাস® 


অয়েন্টমেন্ট ক্ষত, পােড়া অথবা ত্বকের গ্রাফটিং-এর সংক্রমণে ব্যবহৃত হয়। তৃকের বিভিন্ন রােগ যেমনফিউরাংকস, কারবাংকস, পায়ােডার্মা, সাইকোসিস বার্বি, ইমপেটিগাে, ব্রণ-এর বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী। এছাড়া স্ক্যাবিস, পেডিকিউলেসিস, টিনাপেডিস এবং কন্টাক্ট ও অ্যালার্জিক ডার্মাটাইটিসেও নেবানল প্লাস অয়েন্টমেন্ট ব্যবহৃত হয়।

ব্যবহার বিধি ও মাত্রা।
 আক্রান্ত স্থান পরিস্কারের পর নেবানল প্লাস অয়েন্টমেন্টের পাতলা প্রলেপ দিনে এক থেকে তিনবার দিতে হবেএবং সংক্রমণ নিয়ন্ত্রণে আসা ও ক্ষত সম্পূর্ণ পূরণ হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে
 

 নেবানল প্লাস

 
 অয়েন্টমেন্ট বড়দের মত শিশুওদর ক্ষেত্রেও উপযােগী কিন্তু কম বয়সের শিশুদের ক্ষেত্রে এর মাত্রা কমিয়ে দিতে হবে। এই অয়েন্টমেন্ট নবজাতকের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা।

নিওমাইসিন ব্যাট্রিাসিন এবং পলিমিক্সিন অয়েন্টমেন্টে ব্যবহৃত যেকোন উপাদানের প্রতি সংবেদনশীল রােগীর ক্ষেত্রে এটি ব্যবহার করা উচিৎ নয়। নবজাতকের ক্ষেত্রে এর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

 গর্ভাবস্থা ও স্তন্যদানকালীন সময়

নিওমাইসিন  ব্যাট্রিাসিন এবং পলিমিক্সিন অয়েন্টমেন্ট গর্ভাবস্থা ও স্তন্যদানকালীন সময়ে নির্দেশিত নয়।


সতর্কতা

খুব বেশি দিন নিওমাইসিন  ব্যাট্রিাসিন এবং পলিমিক্সিন অয়েন্টমেন্ট ব্যবহারের ফলে এর প্রতি অসংবেদনশীল জীবাণুর সংক্রমতা দেখা দিতে পারে নিওমাইসিন অটোটক্সিসিটি তৈরী করতে পারে।।

সংরক্ষণ
৩০° সে. তাপমাত্রার নীচে রাখুন। আলা থেকে দূরে রাখুন।

সরবরাহ নেবানল প্লাস
অয়েন্টমেন্ট প্রতি প্যাকে আছে ১০ গ্রাম অয়েন্টমেন্ট সহ একটি ল্যামিনেটেড টিউব।


প্রস্তুতকারক :


আর ফার্মাসিউটিক্যালস লিমিটেড
শালগাড়িয়া, পাবনা, বাংলাদেশ

 

কিছু প্রশ্নের ==

  • নেবানল প্লাস অয়েন্টমেন্ট এর কাজ কি

  • নেবানল প্লাস অয়েন্টমেন্ট কি কাজ করে?

  • নেবানল প্লাস অয়েন্টমেন্ট কিসের ঔষধ?

  • নেবানল প্লাস অয়েন্টমেন্ট এর ব্যবহার কি কি?

  • নেবানল প্লাস অয়েন্টমেন্ট ব্যবহারের নিয়ম কি?

  • নেবানল অয়েন্টমেন্ট এর উপকারিতা কি?

  • নেবানল অয়েন্টমেন্ট কিসের ঔষধ?

  • নেবানল অয়েন্টমেন্ট এর কাজ কি

  • নেবানল প্লাস অয়েন্টমেন্ট এর উপকারিতা কি?

  • নেবানল প্লাস অয়নমেন্ট কি সেকেন্ডারি টিস্যু পুড়ে যাওয়ার পরেও ব্যবহার করা যাবে?

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন