ইসপারগুল এর কাজ কি,দাম কত,উপকারিতা Ispergul Ar Kaj ki ,dam koto,upkarita ki

 ইসপারগুল এর কাজ কি,দাম কত,উপকারিতা Ispergul Ar Kaj ki ,dam koto,upkarita ki


ইসপারগুল এর ® - Ispergul®

ইসপারগুল এর উপাদান :ইসপারগুল® স্যাশে : প্রতিটি স্যাশেতে আছে ৩.৫ গ্রাম পান টাগো ওভাটা (সিলিয়াম) হাস্ক। ইসপারগুল® কন্টেইনার : প্রতিটি কন্টেইনারে আছে ১০০ গ্রাম পান টাগো ওভাটা (সিলিয়াম) হাস্ক।

ইসপারগুল এর নির্দেশনা ও ব্যবহার : ইসপারগুল® কোষ্ঠকাঠিন্য, অর্শ ও আলসারেটিভ কোলাইটিসে নির্দেশিত। এছাড়া এটি হাইপারলিপিডেমিয়া, ভোজনোত্তর ডায়াবেটিস ও পেটের পীড়ায় উপকারী।

ইসপারগুল এর কাজ কি,দাম কত,উপকারিতা Ispergul Ar Kaj ki ,dam koto,upkarita ki

ইসপারগুল এর মাত্রা ও সেবনবিধি :


প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে: ৩.৫ গ্রাম দিনে ২ থেকে ৩ বার ১ গাস পানিসহ সেব্য।
৬ - ১২ বছরের শিশুদের ক্ষেত্রে: ২ থেকে ৩.৫ গ্রাম  দিনে ২ থেকে ৩ বার  । ১ গাস পানিতে নিয়ে ৩ থেকে ৫ সেকেন্ড নেড়ে খেতে হবে। ইসপারগুল® অন্য ওষুধ গ্রহনের ৩০ থেকে ৬০ মিনিট আগে অথবা পর খেতে হবে।

ইসপারগুল এর পার্শ্ব প্রতিক্রিয়া ও সতর্কতা : ইসবগুল সুসহনীয় ও নিরাপদ। সঠিক পদ্ধতিতে গ্রহন না করলে (অল্প পানি দিয়ে খেলে) এটি ফুলে বিশেষ করে বয়স্ক মানুষের খাদ্যনালী এবং অন্ত্রে বাঁধা সৃষ্টি করতে পারে। প্যানক্রিয়েটিক ইনসাফিসিয়েন্সির ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

ইসপারগুল এর যে ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয় : যাদের পরিপাকনালী অস্বাভাবিক ভাবে সংকীর্ণ, অন্ত্রনালীর অবস্‌ট্রাকশন, গলধাঃকরণে জটিলতা রয়েছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

ইসপারগুল এর অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :যষ্ঠিমধু, বিরেচক ও অ্যান্টিডায়বেটিক ওষুধের সাথে সমসাময়িক ব্যবহার করলে শরীরে পটাশিয়াম এবং গ্লুকোজের ঘাটতি দেখা দিতে পারে। কার্বামেজেপাইন এর সাথে সমসাময়িক ব্যবহারের ক্ষেত্রে কার্বামেজেপাইনের বায়োঅ্যাভেইলেবিলিটি কমে যেতে পারে।

ইসপারগুল এর গর্ভকালীন এবং স্তন্যদানকালীন ব্যবহার : গর্ভকালীন এবং স্তন্যদানকালীন ব্যবহারের ক্ষেত্রে কোন বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না।

ইসপারগুল এর সরবরাহ ইসপারগুল: প্রতিটি বাক্সে আছে ১৫টি প্যাকেট  ৩.৫ গ্রাম করে এবং প্রতিটি এইচ ডিপিই কন্টেইনারে আছে ১০০ গ্রাম পাউডার।



ইসপারগুল এর কি
ইসপারগুল এর দাম কতো
ইসপারগুল এর কাজ কি
ইসপারগুল এর কি কাজ
ইসপারগুল এর ব্যাবহার
ইসপারগুল এর সমস্যা
ইসপারগুল খাওয়ার সুফলগুলো কি কি?
ইসপগুলের উপকারিতা ও গুণাগুণ
ইসপারগুল খাওয়ার উপকারিতা কি?
শতমূলীর আয়ুর্বেদিক বা ঔষুধী গুণাগুণ
কোষ্ঠকাঠিন্য ও পাইলস থেকে মুক্তি উপায়
ইসবগুলের ভুসি খাওয়ার নিয়ম
Ispergul এর কাজ কি
ভুসি খেলে কি হয়
কোষ্ঠকাঠিন্য ইসবগুলের ভুষি খাওয়ার নিয়ম
ইসবগুলের ভুষির ছবি
ইসবগুলের ভুষির ক্ষতি
গর্ভাবস্থায় ইসবগুলের ভুসি খাওয়ার উপকারিতা
ইসবগুলের ভুসি কি ওজন কমায়

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম