সময় মতো পিরিয়ড না হওয়ার কারণ কি?

 সময় মতো পিরিয়ড না হওয়ার কারণ কি?Somoy moto piriod na hoyar karon ki


নিয়মিত পিরিয়ড পরিবর্তিত হতে পারে। যদি আপনার নিয়মিত চক্র 28 দিনের হয় এবং আপনি এখনও 29 দিনে আপনার মাসিক না হয়ে থাকেন, তাহলে আপনার পিরিয়ড আনুষ্ঠানিকভাবে দেরীতে বিবেচিত হবে। একইভাবে, যদি আপনার নিয়মিত চক্র 32 দিনের হয় এবং আপনি এখনও 33 দিনে মাসিক না করেন তবে এটি আপনার জন্য দেরী হবে।

এই দুটি পরিস্থিতির যেকোনো একটি প্রযুক্তিগতভাবে দেরিতে হতে পারে, কিন্তু তাৎক্ষণিকভাবে উদ্বেগের কারণ হওয়া উচিত নয়। মাসিক মাসিকের পরিবর্তন বিভিন্ন কারণে হতে পারে।
রক্তপাত ছাড়াই ছয় সপ্তাহ পরে আপনার দেরী পিরিয়ডকে মিসড পিরিয়ড বিবেচনা করতে পারেন।

জীবনযাত্রার মৌলিক পরিবর্তন থেকে শুরু করে দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থা পর্যন্ত বেশ কিছু বিষয় আপনার পিরিয়ডকে বিলম্বিত করতে পারে। এখানে 10 জন সম্ভাব্য অপরাধীর দিকে নজর দেওয়া হয়েছে।
একটি পিরিয়ড কত দেরী হতে পারে? প্লাস, কেন দেরী
আপনার স্বাভাবিক চক্রের উপর নির্ভর করে আপনার শেষ মাসিকের 35 থেকে 38 দিনের মধ্যে আপনার পিরিয়ড শুরু হওয়া উচিত।

সময় মতো পিরিয়ড না হওয়ার কারণ কি?

1. আপনি মানসিক চাপে আছেন


আপনার শরীরের চাপ-প্রতিক্রিয়া সিস্টেম হাইপোথ্যালামাস নামক মস্তিষ্কের একটি অংশে প্রোথিত। যদিও আপনি হয়তো আর শিকারীদের থেকে ছুটছেন না, আপনার শরীর এখনও আপনার মতো প্রতিক্রিয়া জানাতে কঠোর।

যখন আপনার স্ট্রেস লেভেল তুঙ্গে থাকে, তখন আপনার মস্তিষ্ক আপনার এন্ডোক্রাইন সিস্টেমকে বলে আপনার শরীরে হরমোন দিয়ে প্লাবিত করতে যা আপনার লড়াই-বা-ফ্লাইট মোড চালু করে। এই হরমোনগুলি আপনার প্রজনন সিস্টেম সহ ফাংশনগুলিকে দমন করে, যা আসন্ন হুমকি থেকে বাঁচার জন্য অপরিহার্য নয়।

আপনি যদি অনেক চাপের মধ্যে থাকেন তবে আপনার শরীর লড়াই-অথবা-ফ্লাইট মোডে থাকতে পারে, যা আপনাকে অস্থায়ীভাবে ডিম্বস্ফোটন বন্ধ করে দিতে পারে। ডিম্বস্ফোটনের এই অভাব , পরিবর্তে, আপনার পিরিয়ড বিলম্বিত করতে পারে।

2. আপনার ওজন কমেছে বা বেড়েছে


শরীরের ওজনে গুরুতর পরিবর্তন আপনার পিরিয়ডের সময় নিয়ে স্ক্রু করতে পারে। শরীরের চর্বি অত্যন্ত বৃদ্ধি বা হ্রাস, উদাহরণস্বরূপ, একটি হরমোনের ভারসাম্যহীনতা হতে পারে যা আপনার পিরিয়ড দেরীতে আসে বা সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়।

এছাড়াও, গুরুতর ক্যালোরি সীমাবদ্ধতা আপনার মস্তিষ্কের সেই অংশকে প্রভাবিত করে যা আপনার অন্তঃস্রাবী সিস্টেমের সাথে "কথা বলে" এবং প্রজনন হরমোন তৈরির নির্দেশনা দেয়। যখন এই যোগাযোগের চ্যানেল ব্যাহত হয়, তখন হরমোনগুলি হতাশা থেকে বেরিয়ে আসতে পারে।


3. আপনি আপনার ওয়ার্কআউটের তীব্রতা বাড়িয়েছেন

একটি কঠোর ব্যায়াম পদ্ধতিও পিরিয়ড মিস হতে পারে। যারা দিনে কয়েক ঘন্টা ট্রেনিং করেন তাদের মধ্যে এটি সবচেয়ে বেশি দেখা যায়। এটি ঘটে কারণ, ইচ্ছাকৃতভাবে হোক বা না হোক, আপনি যতটা ক্যালোরি গ্রহণ করছেন তার চেয়ে অনেক বেশি ক্যালোরি পোড়াচ্ছেন।

আপনি যখন অনেক বেশি ক্যালোরি পোড়ান, তখন আপনার শরীরের সমস্ত সিস্টেম চালু রাখার জন্য পর্যাপ্ত শক্তি থাকে না। আরও কঠোর ওয়ার্কআউট হরমোন নিঃসরণ বাড়াতে পারে যা আপনার মাসিককে প্রভাবিত করতে পারে।


4. আপনার PCOS আছে


পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) হল প্রজনন হরমোনের ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট লক্ষণগুলির একটি সেট। PCOS-এ আক্রান্ত অনেকেরই নিয়মিত ডিম্বস্ফোটন হয় না।
ফলস্বরূপ, আপনার মাসিক হতে পারে:


প্রমিত সময়ের চেয়ে হালকা বা ভারী হতে হবে
অসামঞ্জস্যপূর্ণ সময়ে পৌঁছান
সম্পূর্ণরূপে অদৃশ্য


অন্যান্য PCOS উপসর্গগুলি অন্তর্ভুক্ত করতে পারে:
মুখের এবং শরীরের অতিরিক্ত বা মোটা চুল
মুখে এবং শরীরে ব্রণ
পাতলা চুল
ওজন বৃদ্ধি বা ওজন কমানোর সমস্যা
ত্বকের কালো দাগ, প্রায়শই ঘাড়ের দাগ, কুঁচকিতে এবং স্তনের নীচে
বগলে বা ঘাড়ে ত্বকের ট্যাগ
বন্ধ্যাত্ব


5. আপনি হরমোনের জন্ম নিয়ন্ত্রণ ব্যবহার করছেন


অনেক লোক পিল পছন্দ করে কারণ এটি তাদের মাসিককে এত নিয়মিত করে তোলে। যাইহোক, এটি কখনও কখনও বিপরীত প্রভাব হতে পারে, বিশেষ করে প্রথম কয়েক মাস ব্যবহারের সময়।
একইভাবে, আপনি যখন পিল নেওয়া বন্ধ করেন, তখন আপনার চক্র স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে কয়েক মাস সময় লাগতে পারে। যেহেতু আপনার শরীর তার বেসলাইন হরমোন স্তরে ফিরে আসে, আপনি কয়েক মাসের জন্য আপনার পিরিয়ড মিস করতে পারেন।


আপনি যদি অন্য হরমোনজনিত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করেন, যেমন একটি অন্তঃসত্ত্বা ডিভাইস (IUD) , ইমপ্লান্ট বা শট , তাহলে আপনার পিরিয়ড হওয়া পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে।


6. আপনি পেরিমেনোপজে আছেন


পেরিমেনোপজ হল আপনার মেনোপজ ট্রানজিশনের দিকে এগিয়ে যাওয়ার সময়। এটি সাধারণত আপনার মাঝামাঝি থেকে শুরু হয় 40 এর দশকের শেষের দিকে। আপনার পিরিয়ড সম্পূর্ণভাবে বন্ধ হওয়ার আগে পেরিমেনোপজ কয়েক বছর স্থায়ী হতে পারে।

অনেকের জন্য, পিরিয়ড মিস হওয়া পেরিমেনোপজের প্রথম লক্ষণ। আপনি 1 মাস সময়সীমা এড়িয়ে যেতে পারেন এবং পরবর্তী 3 মাসের জন্য ট্র্যাকে ফিরে আসতে পারেন।

7. আপনি প্রাথমিক মেনোপজের মধ্যে আছেন


প্রারম্ভিক মেনোপজ, যা অকাল ডিম্বাশয়ের অপ্রতুলতা নামেও পরিচিত , তখন ঘটে যখন আপনার 40 বছর বয়স হওয়ার আগে আপনার ডিম্বাশয় কাজ করা বন্ধ করে দেয়।
যখন আপনার ডিম্বাশয় তাদের উচিত যেভাবে কাজ করে না, তখন তারা ইস্ট্রোজেন সহ একাধিক হরমোন তৈরি করা বন্ধ করে দেয়। আপনার ইস্ট্রোজেনের মাত্রা সর্বকালের নিম্নে নেমে যাওয়ার সাথে সাথে আপনি মেনোপজের লক্ষণগুলি অনুভব করতে শুরু করবেন ।


পিরিয়ড দেরিতে বা মিস হওয়া একটি প্রাথমিক লক্ষণ হতে পারে। এছাড়াও আপনি অভিজ্ঞতা হতে পারে:

  • গরম ঝলকানি
  • রাতের ঘাম
  • ঘুমের সমস্যা


অকাল ডিম্বাশয়ের অপর্যাপ্ততার অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • যোনি শুষ্কতা
  • গর্ভবতী হওয়ার সমস্যা
  • যৌন ইচ্ছা হ্রাস
  • মেজাজের ব্যাঘাত বা মেজাজ পরিবর্তন


8. আপনার থাইরয়েড রোগ আছে


আপনার থাইরয়েড হল আপনার ঘাড়ে একটি প্রজাপতির আকৃতির গ্রন্থি যা হরমোন তৈরি করে যা আপনার মাসিক চক্র সহ আপনার শরীরের অনেক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম সহ বেশ কয়েকটি সাধারণ থাইরয়েড অবস্থা রয়েছে ।


হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম উভয়ই আপনার মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে এবং অনিয়মিত হতে পারে, তবে হাইপারথাইরয়েডিজমের কারণে পিরিয়ড দেরী বা মিস হওয়ার সম্ভাবনা বেশি। কখনও কখনও, আপনার মাসিক কয়েক মাসের জন্য অদৃশ্য হয়ে যেতে পারে।


থাইরয়েড সমস্যার অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • হৃদস্পন্দন
  • ক্ষুধা পরিবর্তন
  • ব্যাখ্যাতীত ওজন পরিবর্তন
  • নার্ভাসনেস বা উদ্বেগ
  • সামান্য হাত কাঁপুনি
  • ক্লান্তি
  • আপনার চুলের পরিবর্তন
  • ঘুমের সমস্যা


9. আপনার একটি দীর্ঘস্থায়ী অবস্থা আছে

কিছু দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে সিলিয়াক ডিজিজ এবং ডায়াবেটিস , কখনও কখনও মাসিক অনিয়মের সাথে যুক্ত থাকে।


সিলিয়াক ডিজিজ একটি অটোইমিউন রোগ যা আপনার পাচনতন্ত্রকে প্রভাবিত করে । যখন সিলিয়াক রোগে আক্রান্ত লোকেরা গ্লুটেন খায়, তখন তাদের ইমিউন সিস্টেম ছোট অন্ত্রের আস্তরণে আক্রমণ করে প্রতিক্রিয়া দেখায়।

যখন ছোট অন্ত্র ক্ষতিগ্রস্ত হয়, তখন এটি খাদ্য থেকে পুষ্টি শোষণ করার শরীরের ক্ষমতাকে ব্যাহত করে। এর ফলে অপুষ্টি হতে পারে, যা স্বাভাবিক হরমোন উৎপাদনকে প্রভাবিত করে এবং পিরিয়ড মিস হওয়া এবং অন্যান্য মাসিক অনিয়মের দিকে পরিচালিত করে।

যাদের টাইপ 1 এবং টাইপ 2 ডায়াবেটিস আছে তারাও বিরল ক্ষেত্রে মিস পিরিয়ড অনুভব করতে পারে। এটি শুধুমাত্র তখনই ঘটে যখন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা হয় না।


10. আপনি গর্ভবতী হতে পারেন


যদি আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে এবং আপনার চক্র সাধারণত নিয়মিত হয়, তাহলে গর্ভাবস্থা পরীক্ষা করার সময় হতে পারে।


আপনার মাসিক শুরু হওয়ার কথা ছিল প্রায় 1 সপ্তাহ পরে এটি করার চেষ্টা করুন। খুব তাড়াতাড়ি পরীক্ষা নেওয়ার ফলে আপনি গর্ভবতী হলেও পরীক্ষা নেতিবাচক হতে পারে, কারণ প্রস্রাবে গর্ভাবস্থার হরমোন নেওয়ার জন্য পরীক্ষার জন্য এটি খুব তাড়াতাড়ি।

যদি আপনার মাসিক সাধারণত অনিয়মিত হয়, তাহলে গর্ভাবস্থা পরীক্ষা করার জন্য সঠিক সময় খুঁজে পাওয়া কঠিন হতে পারে। আপনি কয়েক সপ্তাহের মধ্যে কয়েকটি পরীক্ষা নিতে চাইতে পারেন, বা নিশ্চিত হওয়ার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলতে পারেন।


গর্ভাবস্থার অন্যান্য প্রারম্ভিক লক্ষণগুলির মধ্যে রয়েছে যা দেখার জন্য:


তলদেশের সরুরেখা


আপনার পিরিয়ড সাধারণত দেরী বলে বিবেচিত হয় যদি এটি আপনার শেষ পিরিয়ড শুরু হওয়ার পর থেকে আপনার চক্রের স্বাভাবিক সময়সীমার মধ্যে না ঘটে থাকে।রুটিন লাইফস্টাইল পরিবর্তন থেকে শুরু করে অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা পর্যন্ত অনেক কিছুই এটি ঘটতে পারে। আপনার পিরিয়ড নিয়মিত দেরী হলে, কারণ নির্ধারণের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে অ্যাপয়েন্টমেন্ট করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url