জ্বালানি তেলের দাম নিউজ বাংলাদেশ.Fuel oil price News Bangladesh

 জ্বালানি তেলের দাম  নিউজ বাংলাদেশ.Fuel oil price News Bangladesh


শুক্রবার সন্ধ্যায় সরকার ভোক্তা পর্যায়ে সমস্ত জ্বালানি তেলের দাম সংশোধন করেছে, পেট্রোল, ডিজেল, অকটেন এবং কেরোসিনের দাম প্রায় 50 শতাংশ বাড়িয়েছে।


ডিজেল ও কেরোসিনের দাম 80 টাকা থেকে লিটার প্রতি 42.5 শতাংশ বাড়িয়ে 114 টাকা এবং পেট্রোলের দাম 51.16 শতাংশ বেড়ে 86 টাকা থেকে লিটার প্রতি 130 টাকা করা হয়েছে।


জ্বালানি তেলের দাম  নিউজ বাংলাদেশ.Fuel oil price News Bangladesh

  জ্বালানি তেলের দাম  নিউজ বাংলাদেশ.Fuel oil price News Bangladesh

অকটেনের দাম 51.68 শতাংশ বেড়ে প্রতি লিটার 89 টাকা থেকে 135 টাকা হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার মধ্যরাত থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সরকারের সিদ্ধান্ত প্রকাশের সঙ্গে সঙ্গে ঢাকার জ্বালানি স্টেশনগুলোতে দীর্ঘ সারি তৈরি হয়।
অনেক পাম্প গ্রাহকদের জ্বালানি তেল সরবরাহ করা নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে।
অর্থনীতিবিদরা বলছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি জনগণের জীবন ও জীবিকার ওপর বিরূপ প্রভাব ফেলবে, যখন তারা মূল্যস্ফীতির চাপে ভুগছে।

বিবৃতিতে দাবি করা হয়েছে, আন্তর্জাতিক বাজারে উচ্চমূল্যের কারণে অনেক দেশকে জ্বালানির দাম সংশোধন করতে হয়েছে।
22 মে, প্রতিবেশী ভারত এক লিটার ডিজেলের দাম 92.76 টাকা এবং পেট্রোলের দাম 106.03 টাকা নির্ধারণ করে, যা এখন পর্যন্ত কার্যকর রয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে এটি যথাক্রমে 114.09 টাকা এবং 130.42 টাকার সমতুল্য।
এটি উল্লেখ করেছে যে কলকাতা এবং বাংলাদেশের মধ্যে ডিজেল এবং পেট্রোলের দামের পার্থক্য ছিল যথাক্রমে 34.09 টাকা এবং 44.42 টাকা।
মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে দাম কম থাকায় জ্বালানি তেল চোরাচালানের সম্ভাবনা থেকে যায়।

এতে আরও বলা হয়, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন বা বিপিসি ২২ ফেব্রুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত লোকসান করেছে ৮ হাজার ১৪ কোটি টাকা।
বিজ্ঞপ্তিতে বলা হয়, 'বর্তমান আন্তর্জাতিক তেল বাজার পরিস্থিতির কারণে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে মূল্য সমন্বয় অনিবার্য হয়ে পড়েছে।'

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম বলেন, পরিবহণ ব্যয় বাড়বে এবং অনেক খাতে প্রভাব ফেলবে।
কৃষিপণ্যের দামও বাড়বে বলে জানান তিনি। বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হুসেন বলেন, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে মূল্যস্ফীতি, যা ইতিমধ্যে ৭ শতাংশের বেশি, তা আরও বাড়বে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো 2022 সালের জুলাই মাসে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি 7.48 শতাংশে রেকর্ড করেছে কারণ ফেব্রুয়ারী থেকে প্রধান প্রধান চাল সহ প্রায় সমস্ত আইটেমের দাম উচ্চ রয়ে গেছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী, 2005-06 সালের ভিত্তি-বছরের ভিত্তিতে মাসিক মুদ্রাস্ফীতির হার, টানা ছয় মাস ধরে উচ্চই থাকে।

BBS 2022 সালের ফেব্রুয়ারিতে মাসিক মুদ্রাস্ফীতির হার 6.17 শতাংশ রেকর্ড করেছে, যা অক্টোবর 2020 থেকে 16 মাসের সর্বোচ্চ, যখন এই হার ছিল 6.44।
জাহিদ হুসেন উল্লেখ করেছেন যে বহুপাক্ষিক ঋণদাতারা জ্বালানী তেলের দামের ঊর্ধ্বমুখী সংশোধনে খুশি হবে কারণ এটি আইটেমগুলিতে সরকারী ভর্তুকি হ্রাস করবে।

অর্থনীতিবিদরা উল্লেখ করেছেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলেও সরকার কমায়নি।
তারা আরও উল্লেখ করেছে যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম গড়ে 2013 সালে 96 ডলার প্রতি ব্যারেল থেকে 2016 সালে প্রতি ব্যারেল 40 ডলারের নিচে নেমে আসে।

কিন্তু বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন, জ্বালানি তেলের দামের সামঞ্জস্যপূর্ণ নিম্নমুখী সমন্বয় না করে, এপ্রিল 2016 এ শুধুমাত্র ডিজেল এবং কেরোসিনের দাম মাত্র 3 টাকা কমিয়েছে, যা 2014-15 সাল থেকে 43,138.17 কোটি টাকা মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।

ডিজেল এবং কেরোসিনের দাম সর্বশেষ সংশোধিত হয়েছিল নভেম্বর 4, 2021-এ, যেখানে পেট্রোল এবং অকটেনের দাম সর্বশেষ সংশোধিত হয়েছিল 4 এপ্রিল, 2016 এ।

জ্বালানির আগের দাম নতুন দাম
ডিজেল টাকা 80 টাকা 114
কেরোসিন 80 টাকা 114
পেট্রোল 86 টাকা 130
অকটেন টাকা 89 টাকা 135 টাকা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url