নাকের লোম তুলে বা কেটে ফেললে কি স্বাস্থ্যের ক্ষতি হয়?

নাকের লোম তুলে ফেললে কি স্বাস্থ্যের ক্ষতি হয়?

নাকের লোম অপসারণের কোন স্বাস্থ্য উপকারিতা নেই, তবে অনেকেই ব্যক্তিগত কারণে সেগুলি অপসারণ করতে পছন্দ করেন। যদিও আপনি আপনার নাকের চুল ছিঁড়ে ফেলার কথা ভেবে থাকতে পারেন , তবে আপনি চিমটি নামিয়ে রাখতে এবং পরিবর্তে একটি ট্রিমার নিতে চাইতে পারেন।
নাকের চুল আপনার শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি ধুলো, অ্যালার্জেন এবং অন্যান্য ছোট কণাকে আপনার ফুসফুসে প্রবেশ করতে সাহায্য করে।


অত্যধিক চুল অপসারণ আপনাকে এই ধরনের ধ্বংসাবশেষের জন্য আরও সংবেদনশীল করে তুলতে পারে। আপনার চুল উপড়ে ফেলার ফলে জ্বালা, ইনফেকশন এবং ইনগ্রাউন চুল হতে পারে।
এই নিবন্ধে, আমরা কেন আপনার নাকের লোম উপড়ে ফেলা এড়াতে এবং নিরাপদ বিকল্পগুলি পরীক্ষা করা উচিত তার কারণগুলি দেখতে যাচ্ছি।

নাকের লোম তুলে ফেললে কি স্বাস্থ্যের ক্ষতি হয়?

নাকের চুল উপড়ে ফেলা কি খারাপ?

নাকের চুল উপড়ে যাওয়ার ফলে নিম্নলিখিত জটিলতা হতে পারে।

একটি অন্তর্নিহিত চুল চুল অপসারণের একটি সাধারণ জটিলতা । এটি ঘটে যখন অপসারণ করা একটি চুল আপনার ত্বকে ফিরে আসে এবং এর ফলিকল থেকে বের হতে পারে না।
মুখমণ্ডল , বগল এবং পিউবিক অঞ্চলের মতো চুল ঘন ঘন অপসারণ করা হয় এমন জায়গায় প্রায়শই ইনগ্রোউন চুল দেখা যায়। একটি অন্তর্নিহিত নাকের চুলের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • পিম্পলের মতো বাম্পের গঠন
  • কোমলতা
  • জ্বালা
  • ব্যথা
  • চুলকানি

ইনগ্রোন চুলগুলি সাধারণত নিজেরাই নিরাময় করে, তবে যদি এটি একটি দীর্ঘস্থায়ী সমস্যা হয়ে ওঠে, আপনি আপনার ডাক্তারের কাছে যেতে চাইতে পারেন।


নাকের চুল অপসারণের সেরা উপায় কি কি?

পদ্ধতি
কি এড়াতে হবে
বিবেচনা করার বিষয়
সারসংক্ষেপ


নাকের লোম মানবদেহের একটি প্রাকৃতিক অঙ্গ এবং প্রত্যেকেরই রয়েছে। নাকের লোম সম্ভাব্য অ্যালার্জেন এবং অন্যান্য বিদেশী বস্তুকে নাকের ছিদ্রে প্রবেশ করতে বাধা দেয়। তারা বায়ুকে আর্দ্র রাখতেও সাহায্য করে কারণ এটি অনুনাসিক প্যাসেজে আসে।
যদিও নাকের লোম পুরোপুরি স্বাভাবিক, কিছু লোক দেখতে পায় যে লম্বা চুলগুলি নাকের ছিদ্র থেকে বেরিয়ে আসে যা তারা অপসারণ করতে চায়।
যাইহোক, নাকের চুল অপসারণের সব পদ্ধতি নিরাপদ নয়। নাকের চুল অপসারণের সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে কার্যকর উপায়গুলি আবিষ্কার করতে পড়ুন।

নাকের চুল অপসারণের পদ্ধতি

নাকের চুল ট্রিমার দিয়ে ছাঁটাই করে বা লেজারের চুল অপসারণের মাধ্যমে নাকের চুল অপসারণ করা সাধারণত মানুষের পক্ষে নিরাপদ।
একটি নাকের চুল ট্রিমার সঙ্গে ছাঁটা

ট্রিমার হল নাকের লোম দূর করার এক উপায়।
নাকের চুলের ট্রিমার ম্যানুয়াল বা বৈদ্যুতিক হতে পারে। নির্মাতারা উভয় প্রকারের ডিজাইন করেছেন যাতে একজন ব্যক্তির নাসারন্ধ্রের ভিতরের সংবেদনশীল টিস্যুগুলিকে ক্ষতি না করে নিরাপদে ফিট করা যায়।
ম্যানুয়াল নাকের হেয়ার ট্রিমার হল ছোট কাঁচি যার প্রান্ত ভোঁতা বা গোলাকার।


ইলেকট্রিক ট্রিমার হল হ্যান্ডহেল্ড ডিভাইস যার এক প্রান্তে ছোট, ঘূর্ণায়মান কাটিং ব্লেড থাকে। ব্লেডগুলি একটি প্লাস্টিক বা ধাতব গার্ডের ভিতরে বসে, যা তাদের ত্বকের সাথে যোগাযোগ করা বন্ধ করে। গার্ডের ছোট স্লিটগুলি লম্বা চুলগুলিকে নীচের কাটার পদ্ধতিতে প্রবেশ করতে দেয়।


একজন ব্যক্তির স্থানীয় ওষুধের দোকান বা ফার্মেসিতে ম্যানুয়াল এবং বৈদ্যুতিক নাকের চুলের ছাঁটা উভয়ই খুঁজে পেতে সক্ষম হওয়া উচিত। ট্রিমারগুলি আলাদাভাবে বা ব্যক্তিগত গ্রুমিং কিটের অংশ হিসাবে পাওয়া যেতে পারে।নাকের হেয়ার ট্রিমার ব্যবহার করা খুবই সহজ। এই ডিভাইসগুলি ব্যবহার করার জন্য কিছু সাধারণ টিপস অন্তর্ভুক্ত:

  • চুলের চারপাশে যে কোনও শ্লেষ্মা থেকে মুক্তি পেতে ছাঁটাই করার আগে নাক ফুঁকানো
  • আরও বিস্তারিতভাবে চুল দেখতে একটি ম্যাগনিফাইং মিরর ব্যবহার করে
  • নাকের ভিতর দৃশ্যমানতা বাড়ানোর জন্য ছাঁটাই করার সময় মাথা পিছনে ঝুঁকুন
  • ছাঁটাই করার সময় ট্রিমারগুলি ত্বকের কাছাকাছি রাখুন
  • শুধুমাত্র সবচেয়ে দৃশ্যমান চুল কাটা এবং বাকি অক্ষত রেখে
  • কোন আলগা চুল অপসারণ করার জন্য পরে আবার নাক ফুঁ

নাকের হেয়ার ট্রিমারগুলির সুবিধা হল যে তারা একজন ব্যক্তিকে শুধুমাত্র এক বা দুটি প্রসারিত চুল ছোট করতে দেয়। ফলস্বরূপ, বেশিরভাগ চুল অক্ষত থাকে এবং শ্বাসনালীকে রক্ষা করতে সক্ষম হয়।
নাক ট্রিমারের সবচেয়ে উল্লেখযোগ্য অসুবিধা হল চুলগুলো আবার গজাবে। যখন এটি ঘটবে, একজন ব্যক্তির তাদের আবার ট্রিম করতে হবে।

লেজারের চুল অপসারণ

নাকের চুল অপসারণের জন্য লেজার হেয়ার রিমুভাল আরেকটি নিরাপদ বিকল্প। যাইহোক, এটি একটি ব্যয়বহুল বিকল্প, এবং একজন ব্যক্তির স্বাস্থ্য বীমা খরচ কভার করবে না।
লেজারের হেয়ার রিমুভাল নাক থেকে দৃশ্যমানভাবে বের হওয়া চুলগুলোকে লক্ষ্য করে। এটি চুলের গোড়ায় লোমকূপকে গরম করে এবং ধ্বংস করে কাজ করে।


ট্রিমিংয়ের বিপরীতে, লেজারের চুল অপসারণ সমস্যাযুক্ত নাকের চুলের জন্য আরও স্থায়ী সমাধান দেয়। যাইহোক, চুলের বৃদ্ধি বন্ধ করার জন্য লোকেদের সাধারণত কমপক্ষে ছয়টি সেশনের প্রয়োজন হয়।
লোকেদের নিশ্চিত করা উচিত যে শুধুমাত্র একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ বা কসমেটিক সার্জন লেজারের চুল অপসারণ করেন। চিকিত্সার সাথে এগিয়ে যাওয়ার আগে লেজার থেরাপি 

অনুশীলনকারীর সাথে পরামর্শ করাও গুরুত্বপূর্ণ। এই পরামর্শের সময় জিজ্ঞাসা করার কিছু প্রশ্ন অন্তর্ভুক্ত:

  • পদ্ধতি থেকে আমি কি ধরনের ফলাফল আশা করতে পারি?
  • আমার কতগুলি চিকিত্সার প্রয়োজন হতে পারে?
  • চিকিৎসার খরচ কত হবে?
  • লেজারের চুল অপসারণের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কী কী?
  • আমার পার্শ্ব প্রতিক্রিয়া ঝুঁকি বাড়ায় যে কোন কারণ আছে?
  • আমি কিভাবে পদ্ধতির জন্য প্রস্তুত করব?
  • লোকেরা অনুশীলনকারীর পূর্ববর্তী ক্লায়েন্টদের আগে-পরের ফটোগুলি দেখার অনুরোধও করতে পারে।

কি এড়াতে হবে

একজন ব্যক্তির অন্যান্য নাকের চুল অপসারণের কৌশলগুলি এড়ানো উচিত, যার মধ্যে রয়েছে:
হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করা: হেয়ার রিমুভাল ক্রিম নাকের ছিদ্রের ভেতরের সূক্ষ্ম ত্বক এবং শ্লেষ্মা ঝিল্লি পুড়িয়ে দিতে পারে। তারা বিষাক্ত ধোঁয়াও তৈরি করতে পারে, যা একজন ব্যক্তি নাক দিয়ে শ্বাস নিতে পারে।


ওয়াক্সিং এবং প্লাকিং: নাকের চুল মোম বা ছিঁড়ে ফেলার ফলে ইনগ্রাউন চুল এবং সংক্রমণ হতে পারে। এই পদ্ধতিগুলি নাকের ভিতরের সংবেদনশীল টিস্যুগুলিকেও ক্ষতি করতে পারে।
পয়েন্টেড কাঁচি ব্যবহার করা: একজন ব্যক্তির নখের কাঁচি বা ধারালো পয়েন্ট সহ অন্যান্য ছোট কাঁচি দিয়ে নাকের চুল ছাঁটাও এড়ানো উচিত। বিন্দুগুলি সহজেই নাকের ছিদ্রের ভিতরে সূক্ষ্ম শ্লেষ্মা ঝিল্লিকে ছিদ্র করতে পারে এবং এর ফলে ব্যথা এবং সংক্রমণ হতে পারে।

বিবেচনা করার বিষয়

2011 সালের একটি গবেষণার ফলাফল অনুসারে , নাকের চুলের একটি প্রতিরক্ষামূলক কাজ রয়েছে কারণ এটি অ্যালার্জেনকে নাকের ছিদ্রে প্রবেশ করতে বাধা দেয়। অত্যধিক চুল মুছে ফেলার মানে হল যে একজন ব্যক্তি যার ঋতুগত অ্যালার্জি বা হাঁপানি আছে সে অ্যালার্জেনের জন্য বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে।
ফলস্বরূপ, লোকেদের শুধুমাত্র দৃশ্যমান চুলগুলিকে লক্ষ্য করা উচিত যা তারা কুৎসিত বলে মনে করে। অন্যান্য চুল অক্ষত রাখা তাদের গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করতে দেয়।

মেডিকেল নিউজ টুডে নিউজলেটার
আমাদের নিউজলেটার দিয়ে ত্বকের প্রতিকার সম্পর্কে অবগত থাকুন
ত্বকের অবস্থা যেমন একজিমা, ব্রণ এবং আরও অনেক কিছুর যত্নের পরামর্শ, গবেষণা এবং চিকিত্সার আপডেট পেতে আপনার ইনবক্স খুলুন৷
তুমার ইমেইল প্রবেশ করাও
এখন সাইন আপ করুন
আপনার গোপনীয়তা আমাদের জন্য গুরুত্বপূর্ণ

সারসংক্ষেপ

ট্রিমিং এবং লেজার হেয়ার রিমুভাল হল নাকের চুল অপসারণের দুটি পদ্ধতি যা সাধারণত নিরাপদ।
ট্রিমিং নাকের চুল অপসারণের একটি অপেক্ষাকৃত সস্তা পদ্ধতি। যাইহোক, প্রত্যেকবার চুল গজালে একজন ব্যক্তির পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে হবে।


একটি আরো স্থায়ী কিন্তু ব্যয়বহুল বিকল্প হল লেজারের চুল অপসারণ। লোকেদের শুধুমাত্র একটি বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ বা কসমেটিক সার্জনের কাছ থেকে এই চিকিত্সা গ্রহণ করা উচিত।
মানুষের মনে রাখা উচিত যে নাকের লোম গুরুত্বপূর্ণ কাজ করে। অতএব, নাকের লোম অপসারণ করার সময়, শুধুমাত্র দৃশ্যমান চুলগুলি ছাঁটাই বা চিকিত্সা করা ভাল।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url