পায়খানার রাস্তায় চুলকানি থেকে বাচার উপায় কী?

 পায়খানার রাস্তায় চুলকানি থেকে বাচার উপায় কী?

পায়খানার রাস্তায় চুলকানি (প্রুরিটাস এনি) একটি ত্বকের অবস্থা যা আপনার পেরিয়ানাল অঞ্চলকে প্রভাবিত করে, যা রাতে বা মলত্যাগের পরে আরও খারাপ হতে পারে। কারণগুলির মধ্যে রয়েছে দুর্বল মলদ্বারের পরিচ্ছন্নতা, অ্যালার্জি, কিছু খাবার এবং পানীয় এবং অন্যান্য স্বাস্থ্যের অবস্থা। চিকিত্সার মধ্যে ক্রিম, মলম, ওষুধ এবং ঘরোয়া প্রতিকার অন্তর্ভুক্ত।

 

পায়খানার রাস্তায় চুলকানি থেকে বাচার উপায় কী?


পায়খানার রাস্তায়চুলকানি কি?

মলদ্বারে চুলকানি (প্রুরাইটিস অ্যানি) হল একটি ত্বকের (চর্ম সংক্রান্ত) অবস্থা যা আপনার পায়ু অঞ্চলে চুলকানির কারণ হয়। রাতে বা মলত্যাগের পরে চুলকানি আরও খারাপ হতে পারে।

মলদ্বার চুলকানির ধরন কি কি?

মলদ্বারের চুলকানির দুটি প্রধান প্রকার রয়েছে:

  • প্রাথমিক (ইডিওপ্যাথিক) প্রুরাইটিস অ্যানি : এই ধরনের পায়ু চুলকানির কোনো সুস্পষ্ট কারণ নেই। এটি সবচেয়ে সাধারণ ধরনের প্রুরিটাস অ্যানি।

  • সেকেন্ডারি প্রুরাইটিস অ্যানি : এই ধরনের পায়ু চুলকানির বিভিন্ন কারণ থাকতে পারে। কারণগুলির মধ্যে সংক্রমণ, সিস্টেমিক রোগ, যোগাযোগের ডার্মাটাইটিস এবং অন্যান্য চর্মরোগ সংক্রান্ত অবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে।

মলদ্বার চুলকানি কে প্রভাবিত করে?

মলদ্বারে চুলকানি যে কাউকে প্রভাবিত করতে পারে। যাইহোক, আপনার মলদ্বারে চুলকানি হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে যদি আপনি:

  • 40 থেকে 70 বছর বয়সের মধ্যে।

  • জন্মের সময় একজন পুরুষ বা নির্ধারিত পুরুষ।

মলদ্বার চুলকানি কতটা সাধারণ?

জনসংখ্যার প্রায় 1% থেকে 5% মলদ্বারে চুলকানি রয়েছে। পুরুষ এবং জন্মের সময় পুরুষদের নির্ধারিত মলদ্বারে চুলকানি হওয়ার সম্ভাবনা প্রায় চারগুণ বেশি।

কিভাবে পায়ূ চুলকানি আমার শরীর প্রভাবিত করে?

মলদ্বারে চুলকানি সাধারণত আপনার মলদ্বার আঁচড়াতে একটি অনিয়ন্ত্রিত তাগিদ সৃষ্টি করে। যাইহোক, স্ক্র্যাচিং দীর্ঘস্থায়ী স্বস্তি প্রদান করে না।

আপনার মলদ্বার অঞ্চলে আঁচড়ালে আরও জ্বালা হয় এবং ত্রাণ দেওয়ার পরিবর্তে চুলকানি আরও খারাপ হতে পারে। এই এলাকায় আপনার ত্বক সংবেদনশীল, এবং আপনার নখ আপনার ত্বকের তুলনায় অনেক শক্তিশালী। আপনার নখ দিয়ে আঁচড়ালে ত্বকের ক্ষতি বা সংক্রমণ হতে পারে। যদি চুলকানি-স্ক্র্যাচ চক্র অব্যাহত থাকে তবে এটি চরম অস্বস্তি, ব্যথা এবং জ্বলন হতে পারে।

লক্ষণ ও কারণ

মলদ্বারে চুলকানির লক্ষণগুলি কী কী?

মলদ্বার চুলকানির লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

  • চুলকানি।

  • জ্বালা।

  • জ্বলন্ত.

  • বেদনা।

  • আঁচড় (excoriations)।

  • আপনার মলদ্বারের উপর বা চারপাশে পুরু বা চামড়াযুক্ত ত্বক (পেরিয়ানাল এলাকা)।

মলদ্বারে চুলকানির কারণ কী?

মলদ্বারে চুলকানির অনেক কারণ রয়েছে।

আপনার পেরিয়ানাল এলাকার ত্বক সংবেদনশীল। সুগন্ধযুক্ত সাবান, গুঁড়ো, লোশন, ক্রিম এবং মলম অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আপনি যদি রুক্ষ টয়লেট পেপার দিয়ে মুছন বা এলাকাটি পরিষ্কার করার জন্য রুক্ষ ওয়াশক্লথ বা গরম জল ব্যবহার করেন তবে আপনি আপনার ত্বককে জ্বালাতন করতে পারেন।

মলত্যাগ করার পরে আপনার মলদ্বার পুঙ্খানুপুঙ্খভাবে মুছা গুরুত্বপূর্ণ। আপনার মলদ্বারের ভাঁজে মলত্যাগ থাকলে আপনার পেরিয়ানাল এলাকায় চুলকানি হতে পারে। আপনি কত ঘন ঘন মলত্যাগ করেন এবং এর ফর্মও মলদ্বারে চুলকানির ক্ষেত্রে ভূমিকা পালন করতে পারে। আপনি যদি সপ্তাহে তিন বা তার কম বার মলত্যাগ করেন ( কোষ্ঠকাঠিন্য ) বা আপনার যদি ডায়রিয়া হয় তবে আপনার মলদ্বারে চুলকানি হওয়ার সম্ভাবনা বেশি ।

আপনি যা খান এবং পান করেন তাও মলদ্বারে চুলকানির কারণ হতে পারে, যার মধ্যে রয়েছে:

  • দুগ্ধজাত পণ্য.

  • কার্বনেটেড পানীয়.

  • ক্যাফিনযুক্ত পানীয় (কফি, চা এবং সোডা পপ)।

  • অ্যাসিডিক বা মশলাদার খাবার (টমেটো, সাইট্রাস ফল, গরম মরিচ এবং কাঁচা রসুন)।

আপনার পোশাক এলাকার ত্বককেও প্রভাবিত করতে পারে। টাইট আন্ডারওয়্যার বা প্যান্ট আপনার মলদ্বারের চারপাশে তাপ এবং আর্দ্রতা (ঘাম) আটকাতে পারে, চুলকানিকে আরও খারাপ করে তোলে।

মলদ্বার চুলকানির অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:

কিভাবে মলদ্বার চুলকানি নির্ণয় করা হয়?

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার চুলকানি মলদ্বারের সম্ভাব্য কারণগুলি সনাক্ত করতে একটি শারীরিক পরীক্ষা করবেন, যেমন চর্মরোগ সংক্রান্ত অবস্থা বা অসুস্থতা। তারা আপনার পেরিয়ানাল অঞ্চলটি দৃশ্যত পরিদর্শন করবে এবং ত্বকের রঙ, ত্বকের গঠন, ফুসকুড়ি বা ক্ষতগুলির কোনও পরিবর্তন লক্ষ্য করবে।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে, যার মধ্যে রয়েছে:

  • আপনি কোন ঔষধ গ্রহণ করছেন?

  • আপনি কত ঘন ঘন মলত্যাগ করেন?

  • আপনার মলত্যাগের ধারাবাহিকতা কি?

  • আপনি কি ধরনের খাবার খান?

  • আপনি কি ধরনের পানীয় পান করেন?

  • আপনি শাওয়ারে কি ধরনের সাবান ব্যবহার করেন?

আপনি কি ধরনের টয়লেট পেপার ব্যবহার করেন?

আপনি সাধারণত টাইট অন্তর্বাস বা প্যান্ট পরেন?

আপনার কি কোন খাবারে এলার্জি আছে?

যদি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার মলদ্বারের চুলকানির কারণ নির্ণয় করতে না পারেন, বা আপনি যদি চিকিৎসায় সাড়া না দেন, তাহলে তারা আপনাকে একজন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে পাঠাতে পারেন ।

মলদ্বার চুলকানি নির্ণয়ের জন্য কি পরীক্ষা করা হবে?

পিনওয়ার্ম আপনার বা আপনার সন্তানের মলদ্বারে চুলকানির কারণ কিনা তা নির্ধারণ করার একটি টেপ পরীক্ষা একটি সহজ উপায়।

পিনওয়ার্ম রাতে সক্রিয় থাকে। যদি আপনার সন্দেহ হয় যে আপনার সন্তানের পিনওয়ার্ম আছে, আপনি ঘুমানোর আগে আপনার সন্তানের মলদ্বারের কাছে একটি ছোট টেপ রাখতে পারেন। আপনার শিশু সকালে ঘুম থেকে ওঠার পর, তার মলদ্বার থেকে টেপটি সরিয়ে ফেলুন এবং দেখুন পিনওয়ার্মগুলি ডিম।

 

মলদ্বারের চুলকানি উপশম করতে সাহায্য করতে পারে এমন কোন ঘরোয়া প্রতিকার আছে কি?

বেশ কিছু ঘরোয়া প্রতিকার মলদ্বারের চুলকানি উপশম করতে সাহায্য করতে পারে, যার মধ্যে রয়েছে:

রঞ্জক মুক্ত, গন্ধহীন টয়লেট পেপার

কিছু টয়লেট পেপার পণ্যে রঞ্জক বা ঘ্রাণ থাকে, যা আপনার ত্বককে জ্বালাতন করতে পারে। প্যাকেজিং-এ "ডাই-মুক্ত", "আসেন্টেড", "ব্লিচড", "হাইপোঅলারজেনিক" বা "শুধুমাত্র প্রাকৃতিক উপাদান রয়েছে" এর মতো শব্দগুলি দেখুন।

কঠোর সাবান, সুগন্ধি এবং ডিওডোরেন্ট এড়িয়ে চলুন

কঠোর সাবান, ঘ্রাণ এবং ডিওডোরেন্টগুলিতে অ্যালার্জেন বা রাসায়নিক বিরক্তিকর থাকতে পারে, যা আপনার লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

সুতির অন্তর্বাস পরুন

সুতির অন্তর্বাস আর্দ্রতা শোষণ করে। নিশ্চিত করুন যে আপনার অন্তর্বাস সঠিকভাবে ফিট করে এবং এটি প্রায়ই পরিবর্তন করুন। আপনার অন্তর্বাস ধোয়ার জন্য সুগন্ধমুক্ত ডিটারজেন্ট ব্যবহার করুন।

নির্দিষ্ট খাবার এবং পানীয় এড়িয়ে চলুন

দুগ্ধজাত পণ্য, কার্বনেটেড পানীয়, ক্যাফেইনযুক্ত পানীয় এবং অ্যাসিডিক বা মশলাদার খাবার মলদ্বারে চুলকানির কারণ হতে পারে। এই সব খাবার এবং পানীয় একবারে এড়িয়ে না যাওয়াই ভালো। ধীরে ধীরে এই আইটেমগুলির মধ্যে একটিকে প্রতি কয়েকদিনে সরিয়ে ফেলা আপনাকে বুঝতে সাহায্য করতে পারে কোন খাবার বা পানীয় আপনার মলদ্বারের চুলকানি সৃষ্টি করছে

আমার মলদ্বারে চুলকানি থাকলে আমি কী আশা করতে পারি?

সঠিক স্বাস্থ্যবিধি এবং চিকিত্সার সাথে, মলদ্বারে চুলকানিযুক্ত লোকেদের দৃষ্টিভঙ্গি ভাল। আপনার লক্ষণগুলি সাধারণত এক থেকে তিন সপ্তাহের মধ্যে পরিষ্কার হয়ে যায়, যদিও গুরুতর ক্ষেত্রে চিকিত্সা হতে বেশি সময় লাগে।

আমার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কখন দেখা উচিত?

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করুন যদি চিকিত্সার মাধ্যমে আপনার চুলকানি মলদ্বারের উন্নতি না হয়, চিকিত্সার পরে আপনার চুলকানি আরও খারাপ হয় বা এলাকাটি সংক্রমিত দেখায় (বিবর্ণ ত্বক, জ্বালা বা ফোলা)।

রাতে আমার মলদ্বার চুলকায় কেন?

পিনওয়ার্ম আপনার পেরিয়ানাল এলাকায় চুলকানি এবং জ্বালা সৃষ্টি করতে পারে। তারা রাতে বেশি সক্রিয় থাকে, যে কারণে আপনার মলদ্বার দিনের অন্যান্য সময়ের তুলনায় রাতে চুলকাতে পারে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url