সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর কাজ কি।সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর দাম কত

সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর কাজ কি।সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর দাম কত

 সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট এর কাজ  (CIPROFLOXACIN 500MG TABLET)
সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)-এ রয়েছে ফ্লুরোকুইনোলোনস নামে পরিচিত অ্যান্টিবায়োটিকের ক্লাস, যা প্রাথমিকভাবে ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট কিছু সংক্রমণের চিকিৎসা বা প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। এটি নিউমোনিয়া, গনোরিয়া (একটি যৌন সংক্রামিত রোগ), টাইফয়েড জ্বর (একটি গুরুতর সংক্রমণ যা উন্নয়নশীল দেশগুলিতে সাধারণ), সংক্রামক ডায়রিয়া (সংক্রমণ যা গুরুতর ডায়রিয়া সৃষ্টি করে), এবং ত্বক, হাড়, জয়েন্টের সংক্রমণের জন্য নির্ধারিত হয়। , পেট (পেটের এলাকা), এবং প্রোস্টেট (পুরুষ প্রজনন গ্রন্থি)।

সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর কাজ কি।সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর দাম কত

সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)-এ রয়েছে একটি অ্যান্টিবায়োটিক 'Ciprofloxacin' যা প্রকৃতির ব্যাকটেরিয়াঘটিত এবং ব্যাকটেরিয়া মেরে কাজ করে যা সংক্রমণ ঘটায়। এটি ব্যাকটেরিয়া কোষের বিভাজন রোধ করে। এটি ব্যাকটেরিয়া কোষের মেরামতকেও বাধা দেয়। সব মিলিয়ে এটি ব্যাকটেরিয়া মেরে ফেলে।

CIPROFLOXACIN 500MG TABLET আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডোজ এবং সময়কালের মধ্যে নেওয়া উচিত। কিছু ক্ষেত্রে, আপনি বমি বমি ভাব, ডায়রিয়া, লিভারের কার্যকারিতা পরীক্ষা অস্বাভাবিক, বমি এবং ফুসকুড়ি অনুভব করতে পারেন। সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) এর এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির বেশিরভাগেরই চিকিৎসার প্রয়োজন হয় না এবং সময়ের সাথে সাথে ধীরে ধীরে সমাধান হয়। যাইহোক, যদি পার্শ্ব প্রতিক্রিয়া স্থায়ী হয়, আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।


অপ্রীতিকর পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে হঠাৎ করে এই ওষুধ বন্ধ করা ঠিক নয়। আপনার যদি কোনো ফুসফুসের রোগ, পেশী দুর্বলতা (মায়াস্থেনিয়া গ্র্যাভিস), ঘুমের ব্যাধি বা ঘুমের সমস্যা (স্লিপ অ্যাপনিয়া), গুরুতর লিভারের রোগ, বা অ্যালকোহল বা অন্যান্য প্রেসক্রিপশন বিনোদনমূলক ওষুধের সমস্যা থাকে তবে আপনার ডাক্তারকে জানান। আপনি যদি গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন, গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন তবে আপনার ডাক্তারকে জানান। আপনি যদি অ্যালার্জির প্রতিক্রিয়া যেমন ফুসকুড়ি, চুলকানি, ফোলাভাব, শ্বাসকষ্ট ইত্যাদির কোনো উপসর্গ অনুভব করেন তবে আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।
সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)  এর ব্যবহার
ব্যাকটেরিয়া সংক্রমণ

ঔষধি উপকারিতা

সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) -এ রয়েছে অ্যান্টিবায়োটিক সিপ্রোফ্লক্সাসিন, যা ব্যাকটেরিয়া সংক্রমণের বিস্তৃত পরিসরের চিকিৎসা ও প্রতিরোধ করতে সাহায্য করে। এটি ব্যাকটেরিয়াঘটিত প্রকৃতির এবং ব্যাকটেরিয়া মেরে কাজ করে যা সংক্রমণ ঘটায়। এটি ব্যাকটেরিয়া কোষের বিভাজন রোধ করে এবং ব্যাকটেরিয়া কোষের মেরামতকে বাধা দেয়। এই উভয় ক্রিয়াই ব্যাকটেরিয়া হত্যার দিকে পরিচালিত করে।

ব্যাবহারবিধি

ট্যাবলেট/ক্যাপসুল: জল দিয়ে পুরোটা গিলে ফেলুন; এটিকে গুঁড়ো করবেন না, ভাঙবেন না বা চিববেন না৷ ডিসপারসিবল ট্যাবলেট: ব্যবহারের আগে নির্দেশাবলীর জন্য লেবেলটি পরীক্ষা করুন৷ ট্যাবলেটটি নির্ধারিত পরিমাণে জলে ছড়িয়ে দিন এবং বিষয়বস্তু গিলে ফেলুন। সম্পূর্ণরূপে চূর্ণ, চিবানো বা গিলে ফেলবেন না। সিরাপ/সাসপেনশন/সলিউশন/ওরাল ড্রপস: ব্যবহারের আগে বোতলটি ভালো করে ঝাঁকান।

 দিকনির্দেশের জন্য লেবেলটি পরীক্ষা করুন এবং প্যাক দ্বারা প্রদত্ত একটি পরিমাপের কাপ/ড্রপারের সাহায্যে আপনার ডাক্তারের দ্বারা নির্ধারিত মাত্রায় সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) নিন৷ শুকনো সিরাপ/পাউডার: ব্যবহারের আগে নির্দেশাবলীর জন্য লেবেলটি পরীক্ষা করুন৷ প্যাকে দেওয়া জীবাণুমুক্ত জলে পাউডারটি দ্রবীভূত করুন, ভালভাবে মিশ্রিত করুন এবং আপনার ডাক্তারের দ্বারা নির্ধারিত মাত্রায় সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)

সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)  এর পার্শ্বপ্রতিক্রিয়া

  • বমি বমি ভাব
  • ডায়রিয়া
  • বমি
  • ফুসকুড়ি
  • লিভারের কার্যকারিতা পরীক্ষা অস্বাভাবিক
  • হার্টের ছন্দের পরিবর্তন (ইসিজি)
  • রক্তে পটাসিয়ামের মাত্রা কম

গভীরভাবে সতর্কতা এবং সতর্কতা

ড্রাগ সতর্কতা
সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) নেবেন না যদি আপনার অ্যালার্জি থাকে বা সিপ্রোফ্লক্সাসিন বা অন্য কোনো কুইনোলন বা ফ্লুরোকুইনোলন অ্যান্টিবায়োটিকের মতো ডেলাফ্লক্সাসিন জেমিফ্লক্সাসিন, লেভোফ্লক্সাসিন, মক্সিফ্লক্সাসিন এবং অফলোক্সাসিনের প্রতি তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) গ্রহণ করলে টেন্ডিনাইটিস হওয়ার সম্ভাবনা বাড়তে পারে (একটি ফাইব্রাস টিস্যুর ফুলে যাওয়া যা একটি পেশীর সাথে হাড়কে সংযুক্ত করে) বা টেন্ডন ফেটে যেতে পারে (একটি ফাইবারস টিস্যু ছিঁড়ে যা একটি পেশীর সাথে হাড়কে সংযুক্ত করে)।
 

আপনার কিডনি, হার্ট, বা ফুসফুস প্রতিস্থাপন, কিডনি রোগ, একটি জয়েন্ট বা টেন্ডন ডিসঅর্ডার যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস (জয়েন্টের অটো ইমিউন ডিসঅর্ডার যার ফলে ব্যথা, ফোলাভাব এবং কার্যকারিতা নষ্ট হয়ে যায়), খিঁচুনি ( ফিট), মৃগীরোগ বা যদি আপনি নিয়মিত শারীরিক কার্যকলাপে অংশগ্রহণ করেন। সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) গ্রহণের ফলে মায়াস্থেনিয়া গ্র্যাভিস (স্নায়ুতন্ত্রের একটি ব্যাধি যা পেশী দুর্বলতা সৃষ্টি করে) আক্রান্ত ব্যক্তিদের পেশী দুর্বলতাকে আরও খারাপ করতে পারে এবং শ্বাস নিতে বা মৃত্যু ঘটাতে পারে।

সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)-এর সাথে দুগ্ধজাত দ্রব্য এড়ানো উচিত। এবং এছাড়াও, সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) গ্রহণ করার সময় সূর্যালোকের এক্সপোজার এড়ানো উচিত কারণ এটি ফটোটক্সিসিটি বা আলোক সংবেদনশীলতার কারণ হতে পারে। মৃগীরোগী এবং অনিয়মিত হৃদস্পন্দনের রোগীদের (বিশেষ করে একটি অবস্থা যা QT প্রলম্বন নামে পরিচিত) তাদের সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) গ্রহণ করার আগে তাদের ডাক্তারকে বলা উচিত।

সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) গ্রহণ করার সময় সূর্যালোকের এক্সপোজার এড়ানো উচিত কারণ এটি ফটোটক্সিসিটি বা আলোক সংবেদনশীলতার কারণ হতে পারে। মৃগীরোগী এবং অনিয়মিত হৃদস্পন্দনের রোগীদের (বিশেষ করে একটি অবস্থা যা QT প্রলম্বন নামে পরিচিত) তাদের সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET) গ্রহণ করার আগে তাদের ডাক্তারকে বলা উচিত। সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)

 গ্রহণ করার সময় সূর্যালোকের এক্সপোজার এড়ানো উচিত কারণ এটি ফটোটক্সিসিটি বা আলোক সংবেদনশীলতার কারণ হতে পারে। মৃগীরোগী এবং অনিয়মিত হৃদস্পন্দনের রোগীদের (বিশেষ করে একটি অবস্থা যা QT প্রলম্বন নামে পরিচিত) তাদের সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)  গ্রহণ করার আগে তাদের ডাক্তারকে বলা উচিত।

ওষুধের মিথস্ক্রিয়া

ওষুধ-ওষুধের মিথস্ক্রিয়া: এই ওষুধের রক্ত ​​পাতলাকারী (যেমন ওয়ারফারিন), অ্যান্টিডিপ্রেসেন্ট এবং অ্যান্টিসাইকোটিকস (যেমন ক্লোজাপাইন, ওলানজাপাইন), ক্যাফিনযুক্ত ওষুধ, ইনসুলিন বা অন্যান্য অ্যান্টি-ডায়াবেটিক ওষুধের (যেমন ক্লোরপ্রোপামাইড, গ্লিমিপিরাইড, গ্লিপিজাইড) সঙ্গে মিথস্ক্রিয়া থাকতে পারে। গ্লাইবারাইড, টোলাজামাইড এবং টলবুটামাইড), অনিয়মিত হৃদস্পন্দন নিয়ন্ত্রণের জন্য ওষুধ (যেমন অ্যামিওডারোন, ডিসোপাইরামাইড, প্রোকেনামাইড, কুইনিডিন), ব্যথানাশক (যেমন আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেন)।

ওষুধ-খাদ্য মিথস্ক্রিয়া:   সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)  দুগ্ধজাত দ্রব্য (যেমন দুধ বা দই) বা ক্যালসিয়াম-ফর্টিফাইড জুসের সাথে মিথস্ক্রিয়া করে।
ওষুধ-রোগের মিথস্ক্রিয়া:  আপনার কিডনি, হার্ট, বা ফুসফুস প্রতিস্থাপন, কিডনি রোগ, জয়েন্ট বা টেন্ডন ডিসঅর্ডার যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস (একটি অবস্থা যেখানে শরীর তার জয়েন্টগুলোতে আক্রমণ করে, ব্যথা সৃষ্টি করে) তাহলে আপনার ডাক্তারকে জানান। ফোলা, এবং কার্যকারিতা হ্রাস), খিঁচুনি, মৃগীরোগ বা আপনি যদি সিপ্রোফ্লক্সাসিন ৫০০এমজি ট্যাবলেট (CIPROFLOXACIN 500MG TABLET)T শুরু করার আগে নিয়মিত শারীরিক কার্যকলাপে অংশগ্রহণ করেন।

Tag
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর কাজ কি    
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ কেন খাওয়া হয়
সিপ্রোফ্লক্সাসিন কেন খাওয়া হয়
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর দাম    
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর দাম কত        
সিপ্রোফ্লক্সাসিন কিসের ঔষধ        
সিপ্রোফ্লক্সাসিন খাওয়ার নিয়ম    
সিপ্রোফ্লক্সাসিন এর কাজ কি    
সিপ্রোফ্লক্সাসিন ভেট এর কাজ    
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর ডোজ    
সিপ্রোফ্লক্সাসিন এর পার্শ্বপ্রতিক্রিয়া    
সিপ্রোফ্লক্সাসিন এর কাজ    
সিপ্রোফ্লক্সাসিন ইউএসপি ৫০০ এর কাজ কি        
সিপ্রোফ্লক্সাসিন ড্রাই সিরাপ        
সিপ্রোফ্লক্সাসিন এর ডোজ        
সিপ্রোফ্লক্সাসিন কি কাজ করে    
সিপ্রোফ্লক্সাসিন এর দাম        
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ এর কাজ        
সিপ্রোফ্লক্সাসিন ২৫
সিপ্রোফ্লক্সাসিন এর কার্যকারিতা        
সিপ্রোফ্লক্সাসিন সিরাপ        
সিপ্রোফ্লক্সাসিন 500 মিলিগ্রাম    
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ কিসের ঔষধ        
সিপ্রোফ্লক্সাসিন 500 এমজি বিডি        
সিপ্রোফ্লক্সাসিন ৫০০ খাওয়ার নিয়ম    
সিপ্রোফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড ট্যাবলেট ব্যবহার করে    
সিপ্রোফ্লক্সাসিন চোখের ড্রপ    
সিপ্রোফ্লক্সাসিন এর ব্যবহার

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url