মাসিক নিয়মিত করার ট্যাবলেট নাম কি ?মাসিক বন্ধ করার ট্যাবলেট এর নাম?

মাসিক নিয়মিত করার ট্যাবলেট নাম কি ?মাসিক বন্ধ করার ট্যাবলেট এর নাম?


ভূমিকা
বেদনাদায়ক, ভারী বা অনিয়মিত পিরিয়ড, প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম (পিএমএস) এবং এন্ডোমেট্রিওসিস নামক একটি অবস্থা সহ বিভিন্ন মাসিক সমস্যার চিকিৎসার জন্য মেনোরাল ব্যবহার করা হয়। এটি প্রাকৃতিক মহিলা যৌন হরমোন প্রোজেস্টেরনের একটি মনুষ্যসৃষ্ট সংস্করণ। মেনোরাল খাবারের সাথে বা খাবার ছাড়া গ্রহণ করা যেতে পারে, তবে এটি প্রতিদিন একই সময়ে নেওয়া ভাল।

ডোজ এবং কত ঘন ঘন আপনি এটি গ্রহণ করছেন তার উপর নির্ভর করে। আপনার লক্ষণগুলিকে উন্নত করতে আপনার কতটা প্রয়োজন তা আপনার ডাক্তার সিদ্ধান্ত নেবেন। একটি পানীয় জল দিয়ে ট্যাবলেটগুলি পুরো গিলে ফেলুন। যতক্ষণ এটি আপনাকে নির্দেশিত করা হয় ততক্ষণ আপনার এই ওষুধটি গ্রহণ করা উচিত।

এই ওষুধের সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, বমি বমি ভাব, পেটে ব্যথা, যোনিতে দাগ পড়া, মাথা ঘোরা এবং স্তনের কোমলতা। এগুলি আপনাকে বিরক্ত করে বা গুরুতর বলে মনে হলে আপনার ডাক্তারকে জানান, কারণ এগুলি হ্রাস বা প্রতিরোধ করার উপায় থাকতে পারে। কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার অর্থ হতে পারে যে আপনার এই ওষুধটি গ্রহণ করা বন্ধ করা উচিত, এর মধ্যে যদি আপনি জন্ডিস, মাইগ্রেন বা আপনার বক্তৃতা বা ইন্দ্রিয়ের পরিবর্তন (দৃষ্টি, শ্রবণ, গন্ধ, স্বাদ এবং স্পর্শ) সহ। আপনি যদি গর্ভবতী হন বা আপনার রক্তচাপ খুব বেশি হয়ে যায় তবে আপনার এটি গ্রহণ বন্ধ করা উচিত। 

মাসিক নিয়মিত করার ট্যাবলেট নাম কি ?মাসিক বন্ধ করার ট্যাবলেট এর নাম?


এই ওষুধটি গ্রহণ করার আগে, আপনার ডাক্তারকে বলুন যে আপনি গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন, ডায়াবেটিস আছে, মাইগ্রেন আছে, বা কোনো লিভারের রোগে আপনার রক্ত ​​সঞ্চালনে কোনো সমস্যা হয়েছে। আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে। এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন। আপনি যদি জন্ডিস, মাইগ্রেন বা আপনার বক্তৃতা বা ইন্দ্রিয়ের পরিবর্তন (দৃষ্টি, শ্রবণ, গন্ধ, স্বাদ এবং স্পর্শ) হয় তবে সহ। আপনি যদি গর্ভবতী হন বা আপনার রক্তচাপ খুব বেশি হয়ে যায় তবে আপনার এটি গ্রহণ বন্ধ করা উচিত।

এই ওষুধটি গ্রহণ করার আগে, আপনার ডাক্তারকে বলুন যে আপনি গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন, ডায়াবেটিস আছে, মাইগ্রেন আছে, বা কোনো লিভারের রোগে আপনার রক্ত ​​সঞ্চালনে কোনো সমস্যা হয়েছে। আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে।

এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন। আপনি যদি জন্ডিস, মাইগ্রেন বা আপনার বক্তৃতা বা ইন্দ্রিয়ের পরিবর্তন (দৃষ্টি, শ্রবণ, গন্ধ, স্বাদ এবং স্পর্শ) হয় তবে সহ। আপনি যদি গর্ভবতী হন বা আপনার রক্তচাপ খুব বেশি হয়ে যায় তবে আপনার এটি গ্রহণ বন্ধ করা উচিত। এই ওষুধটি গ্রহণ করার আগে, আপনার ডাক্তারকে বলুন যে আপনি গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন, ডায়াবেটিস আছে, মাইগ্রেন আছে, বা কোনো লিভারের রোগে আপনার রক্ত ​​সঞ্চালনে কোনো সমস্যা হয়েছে।

 আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে। এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন। আপনি যদি গর্ভবতী হন বা আপনার রক্তচাপ খুব বেশি হয়ে যায় তবে আপনার এটি গ্রহণ বন্ধ করা উচিত। এই ওষুধটি গ্রহণ করার আগে, আপনার ডাক্তারকে বলুন যে আপনি গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন, ডায়াবেটিস আছে, মাইগ্রেন আছে, বা কোনো লিভারের রোগে আপনার রক্ত ​​সঞ্চালনে কোনো সমস্যা হয়েছে। আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে।

এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন। আপনি যদি গর্ভবতী হন বা আপনার রক্তচাপ খুব বেশি হয়ে যায় তবে আপনার এটি গ্রহণ বন্ধ করা উচিত। এই ওষুধটি গ্রহণ করার আগে, আপনার ডাক্তারকে বলুন যে আপনি গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন, ডায়াবেটিস আছে, মাইগ্রেন আছে, বা কোনো লিভারের রোগে আপনার রক্ত ​​সঞ্চালনে কোনো সমস্যা হয়েছে। আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি

এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে। এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন। আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে।

এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন। আপনার ডাক্তারকে আপনার অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানা উচিত কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে। এই ওষুধটি কিছু রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার চিকিৎসা করা ডাক্তার জানেন যে আপনি এটি গ্রহণ করছেন।

মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম মেনোরাল


  • মেনোরাল এর ব্যবহার
  • মাসিকের সময় ব্যথা
  • এন্ডোমেট্রিওসিস
  • ভারী মাসিক রক্তপাত

Menoral এর পার্শ্বপ্রতিক্রিয়া
সাধারণ

  • মাথাব্যথা
  • মাথা ঘোরা
  • স্তন আবেগপ্রবণতা
  • বমি বমি ভাব
  • যোনি দাগ
  • বমি
  • পেটে ক্র্যাম্প

মেনোরাল কীভাবে ব্যবহার করবেন
আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ওষুধটি ডোজ এবং সময়কালের মধ্যে নিন। এটি সম্পূর্ণরূপে গিলে ফেলুন। চিবাবেন না, চূর্ণ করবেন না বা ভাঙবেন না। মেনোরাল খাবারের সাথে বা খাবার ছাড়া গ্রহণ করা পর খেঁটে পারেন। তবে এটি ঠীক সময়ে গ্রহণ করা ভাল।

মেনোরাল কিভাবে কাজ করে

মেনোরাল একটি সিন্থেটিক প্রোজেস্টিন। এটি প্রাকৃতিক প্রোজেস্টেরন (মহিলা হরমোন) এর প্রভাব অনুকরণ করে কাজ করে। এটি গর্ভের আস্তরণের বৃদ্ধি এবং ক্ষরণ নিয়ন্ত্রণে সাহায্য করে, যার ফলে মাসিক অনিয়মিততার চিকিত্সা করা হয়।


দ্রুত টিপস


মেনোরাল মাসিক চক্রকে নিয়ন্ত্রন করে এবং মাসিকের বিস্তৃত ব্যাধি যেমন ভারী, বেদনাদায়ক সময়কাল এবং এন্ডোমেট্রিওসিসের চিকিৎসা করে।এটি মাসিকের মধ্যে রক্তপাত বা দাগ হতে পারে। এটি ঘন ঘন ঘটলে আপনার ডাক্তারকে জানান।মেনোরাল নেওয়া বন্ধ করুন এবং আপনার যদি গুরুতর মাথাব্যথা, ছুরিকাঘাতে ব্যথা বা এক পায়ে ফুলে যাওয়া, শ্বাস নেওয়ার সময় ব্যথা, আপনার ত্বক হলুদ হয়ে যাওয়া বা আপনার দৃষ্টি বা শ্রবণশক্তিতে হঠাৎ পরিবর্তন হয় তবে অবিলম্বে আপনার ডাক্তারকে জানান।


আপনি গর্ভবতী হলে Menoral গ্রহণ করবেন না। আপনি যখন এই ওষুধটি গ্রহণ করছেন তখন গর্ভধারণ রোধ করতে কনডমের মতো গর্ভনিরোধের একটি অ-হরমোন পদ্ধতি ব্যবহার করুন, কারণ এটি কোনও গর্ভনিরোধক নয়।


সংক্ষিপ্ত বর্ণনা
ইঙ্গিত
স্তন ক্যান্সার, মেট্রোপ্যাথিয়া হেমোরেজিকা (অকার্যকর জরায়ু রক্তপাত), প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম, গর্ভনিরোধ, এন্ডোমেট্রিওসিস, মেনোরেজিয়া, মেনোপজ এইচআরটি


প্রাপ্তবয়স্ক ডোজ


মৌখিক প্রাপ্তবয়স্কদের অস্বাভাবিক রক্তপাত - 1 টি ট্যাবলেট 10 দিনের জন্য দিনে তিনবার। রক্তপাত সাধারণত 1-3 দিনের মধ্যে বন্ধ হয়ে যায়। একটি পিরিয়ড সাধারণত চিকিত্সা বন্ধ করার 2-4 দিন পরে শুরু হয়। অস্বাভাবিক রক্তপাত প্রতিরোধ - চক্রের 19-26 তম দিন থেকে দিনে দুবার 1 টি ট্যাবলেট। প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম - চক্রের 19-26 তম দিন থেকে দিনে 2 থেকে 3 টি ট্যাবলেট। আপনাকে সাধারণত কয়েক মাস ধরে চিকিত্সা করা হবে। একটি পিরিয়ড বিলম্বিত - পিরিয়ডের প্রত্যাশিত শুরুর তিন দিন আগে 1 টি ট্যাবলেট দিনে তিনবার।

আপনি ওষুধ খাওয়া বন্ধ করার 2-3 দিন পরে আপনার মাসিক হওয়া উচিত। ডিসমেনোরিয়া (বেদনাদায়ক সময়কাল) - চক্রের 5 তম দিন থেকে শুরু করে 20 দিনের জন্য 1 টি ট্যাবলেট দিনে তিনবার। আপনি সাধারণত 3-4 চক্রের জন্য চিকিত্সা করা হবে. মেনোরেজিয়া (ভারী পিরিয়ড) - চক্রের 19-26 তম দিন থেকে 1 টি ট্যাবলেট দিনে দুই থেকে তিন বার। এন্ডোমেট্রিওসিস - আপনার চক্রের 5 তম দিন থেকে শুরু করে দিনে 2 টি ট্যাবলেট।

যদি আপনার অল্প রক্তপাত ("দাগ") হতে থাকে, তাহলে ডোজটি দিনে 4 থেকে 5 ট্যাবলেটে বাড়ানো যেতে পারে। একবার রক্তপাত বন্ধ হয়ে গেলে ডোজ কমানো যেতে পারে। আপনার সাধারণত 4-6 মাস বা তার বেশি সময় ধরে ক্রমাগত চিকিত্সা করা হবে। (ঋতুস্রাবের প্রথম দিন 1 দিন হিসাবে গণনা করা)।
বিরোধীতা

গুরুতর হেপাটিক কর্মহীনতা; অজ্ঞাত যোনি রক্তপাত; পোরফাইরিয়া; গর্ভাবস্থা; পূর্ববর্তী ইডিওপ্যাথিক বা বর্তমান থ্রম্বোইম্বোলিজম; thromboembolic রোগ; ডিভিটি
কর্মের মোড


Norethisterone একটি প্রজেস্টোজেনের সাধারণ প্রভাব রয়েছে এবং এন্ডোমেট্রিয়ামকে প্রলিফারেটিভ থেকে সিক্রেটরি পর্যায়ে রূপান্তরিত করে। এটিতে কিছু ইস্ট্রোজেনিক, অ্যানাবলিক এবং অ্যান্ড্রোজেনিক ক্রিয়াকলাপও থাকতে পারে তবে এগুলি উল্লেখযোগ্য নাও হতে পারে। Norethisterone পিরিয়ড শুরু হতে বিলম্ব করে এবং অস্বাভাবিক জরায়ু রক্তপাত নিয়ন্ত্রণ করে। পিটুইটারি গোনাডোট্রপিনের নেতিবাচক প্রতিক্রিয়ার বাধার কারণে এটির গর্ভনিরোধক প্রভাব রয়েছে এইভাবে ডিম্বস্ফোটন প্রতিরোধ করে।

সতর্কতা

উচ্চ রক্তচাপ; সিভিএস রোগ; হেপাটিক বৈকল্য; মৃগীরোগ; স্তন্যপান মাইগ্রেন-টাইপ মাথাব্যথার নতুন সূত্রপাত; হাঁপানি; রেনাল বৈকল্য; ক্লিনিকাল বিষণ্নতার ইতিহাস।

পার্শ্ব প্রতিক্রিয়া
মানসিক বিষণ্নতা, কোলেস্ট্যাটিক জন্ডিস, পোরফাইরিয়া, মৃগীরোগ, মাইগ্রেন, মাথাব্যথা, স্তনে অস্বস্তি, মাথা ঘোরা, বমি বমি ভাব এবং বমি, লিবিডোর পরিবর্তন, ক্ষুধা এবং ওজন, যুগান্তকারী রক্তপাত, মাসিক প্রবাহের পরিবর্তন, অ্যামেনোরিয়া, শোথ, ফুসকুড়ি, ফুসকুড়ি, রক্তপাত , ছত্রাক, অস্বাভাবিক এলএফটি, মেজাজ পরিবর্তন, অনিদ্রা, থ্রম্বোটিক এবং থ্রোমোইম্বোলিক ঘটনা, অপটিক নিউরাইটিস, পরিবর্তিত লিপিড প্রোফাইল।

মেনোরাল ট্যাবলেট এর দাম কত ?

মেনোরাল ট্যাবলেট এর কাজ কি ?
মেনোরাল ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

মাসিকের ব্যথা কমানোর ট্যাবলেট নাম?
মাসিকের ব্যাথা কমানোর ঔষধ নাম ?

মাসিক নিয়মিত করার ট্যাবলেট নাম কি ?মাসিক বন্ধ করার ট্যাবলেট এর নাম?


মাসিক বন্ধ করার ট্যাবলেট এর নাম


উপস্থাপনা

নোটেরন ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে 5.75 মিলিগ্রাম Norethisterone Acetate BP থাকে যা 5 মিলিগ্রাম Norethisterone এর সমতুল্য।


বর্ণনা
Noteron tabet হল Norethisterone-এর একটি প্রস্তুতি যার প্রোজেস্টেরনের মতোই প্রজেস্টেশনাল ক্রিয়া রয়েছে, কিন্তু এটি ডিম্বস্ফোটনের আরও শক্তিশালী প্রতিরোধক এবং দুর্বল ইস্ট্রোজেনিক এবং অ্যান্ড্রোজেনিক বৈশিষ্ট্য রয়েছে। এটি মাসিক চক্রের বিভিন্ন ব্যাধিগুলির চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। Norethisterone গ্যাস্ট্রো-ইনটেস্টাইনাল ট্র্যাক্ট থেকে শোষিত হয় এবং এর প্রভাব কমপক্ষে 24 ঘন্টা স্থায়ী হয়। এটি প্রস্রাবে নির্গত হয়।


নোটেরন ট্যাবলেট কাজ মাসিক বন্ধ করা ।

মেট্রোপ্যাথিয়া হেমোরেজিকা (অকার্যকর জরায়ুর রক্তপাত), মাসিকের আগে সিনড্রোম, মাসিক স্থগিত করা, এন্ডোমেট্রিওসিস এবং মেনোরেজিয়া।
ডোজ
মৌখিক প্রশাসন. শিশুদের ব্যবহার করার উদ্দেশ্যে নয়।
মেট্রোপ্যাথিয়া হেমোরেজিকা (অকার্যকর জরায়ু রক্তপাত): 1 টি ট্যাবলেট 10 দিনের জন্য প্রতিদিন 3 বার। রক্তপাত সাধারণত 1-3 দিনের মধ্যে আটক হয়। চিকিত্সা বন্ধ করার 2-4 দিনের মধ্যে স্বাভাবিক
 
মাসিকের মতো একটি প্রত্যাহার রক্তপাত ঘটে।


মাসিকের আগে সিনড্রোম (প্রি-মেনস্ট্রুয়াল ম্যাস্টালজিয়া সহ): মাসিকের আগে লক্ষণগুলি যেমন মাথাব্যথা, মাইগ্রেন, স্তনে অস্বস্তি, জল ধরে রাখা, টাকাইকার্ডিয়া এবং মানসিক অস্থিরতা চক্রের 19 থেকে 26 তম দিন পর্যন্ত প্রতিদিন 2-3 টি ট্যাবলেট খেলে উপশম হতে পারে। বিভিন্ন চক্রের জন্য চিকিত্সা পুনরাবৃত্তি করা উচিত। চিকিত্সা বন্ধ হয়ে গেলে, রোগী কয়েক মাস ধরে উপসর্গ-মুক্ত থাকতে পারে।

মাসিক স্থগিত করা: খুব ঘন ঘন মাসিক রক্তপাতের ক্ষেত্রে এবং বিশেষ পরিস্থিতিতে (যেমন অপারেশন, ভ্রমণ, খেলাধুলা) মাসিক স্থগিত করা সম্ভব। ঋতুস্রাবের প্রত্যাশিত সূচনার 3 দিন আগে থেকে 1 টি ট্যাবলেট Noteron দৈনিক তিনবার। রোগীর ট্যাবলেট খাওয়া বন্ধ করার 2-3 দিন পরে একটি স্বাভাবিক মাসিক হওয়া উচিত।

এন্ডোমেট্রিওসিস (ছদ্ম-গর্ভাবস্থার থেরাপি): দীর্ঘমেয়াদী চিকিত্সা চক্রের 5 তম দিনে প্রথম কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন 2টি নোটেরন ট্যাবলেট দিয়ে শুরু হয়। স্পটিংয়ের ক্ষেত্রে, ডোজটি 4-এ বাড়ানো হয় এবং প্রয়োজনে প্রতিদিন 5 টি ট্যাবলেট। রক্তপাত বন্ধ হওয়ার পরে, প্রাথমিক ডোজ সাধারণত যথেষ্ট হয়।


মেনোরেজিয়া (হাইপারমেনোরিয়া): চক্রের 19 তম থেকে 26 তম দিন পর্যন্ত 1টি ট্যাবলেট দিনে 2-3 বার (ঋতুস্রাবের প্রথম দিনটি 1 দিন হিসাবে গণনা করা)।


নোটেরন ট্যাবলেট ক্ষতিকর দিক


নোটেরন গ্রহণের শুরুর প্রথম মাসগুলিতে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি বেশি দেখা যায় এবং চিকিত্সার সময়কালের সাথে এটি হ্রাস পায়। পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি নীচে উল্লেখ করা হয়েছে:
চোখের ব্যাধি - চাক্ষুষ ব্যাঘাত, জিআই ডিসঅর্ডার - বমি বমি ভাব, সাধারণ ব্যাধি এবং প্রশাসনের সাইট - অবস্থার মাথাব্যথা, শোথ, স্নায়ুতন্ত্রের ব্যাধি - মাইগ্রেন, শ্বাসযন্ত্র, বক্ষঃ এবং মিডিয়াস্টিনাল ডিসঅর্ডার - ডিসপনিয়া, ত্বক এবং ত্বকের টিস্যু রোগ - অতি সংবেদনশীলতা (যেমন ফুসকুড়ি, ছত্রাক)।


সতর্কতা
পরিসংখ্যানগত প্রমাণের উপর ভিত্তি করে একটি সাধারণ মতামত রয়েছে যে সম্মিলিত মৌখিক গর্ভনিরোধক ব্যবহারকারীরা অ-ব্যবহারকারীদের তুলনায় প্রায়শই, শিরাস্থ থ্রম্বোইম্বোলিজম, ধমনী থ্রম্বোসিস সহ সেরিব্রাল এবং মায়োকার্ডিয়াল ইনফার্কশন এবং সাবরাচনয়েড রক্তক্ষরণের অভিজ্ঞতা অর্জন করে। এই ধরনের ব্যাধি থেকে সম্পূর্ণ পুনরুদ্ধার সবসময় ঘটে না, এবং এটি বুঝতে হবে যে কয়েকটি ক্ষেত্রে তারা মারাত্মক।

যদিও Noteron-এ ইস্ট্রোজেন থাকে না, তবে থ্রম্বোইম্বোলিক ঝুঁকি বৃদ্ধির সম্ভাবনা মাথায় রাখা উচিত, বিশেষ করে যেখানে থ্রম্বোইম্বোলিক রোগের ইতিহাস রয়েছে বা ভাস্কুলার পরিবর্তন বা সিকেল-সেল অ্যানিমিয়া সহ গুরুতর ডায়াবেটিসের উপস্থিতিতে।
বিরল ক্ষেত্রে সৌম্য, এমনকি বিরল ক্ষেত্রে, বিচ্ছিন্ন ক্ষেত্রে ম্যালিগন্যান্ট লিভারের টিউমার যা জীবন-হুমকির ইন্ট্রা-অ্যাবডোমিনাল হেমারেজের দিকে পরিচালিত করে, নোটেরনের মতো হরমোনজনিত পদার্থ ব্যবহারের পরে দেখা গেছে।

যদি উপরের পেটে গুরুতর অভিযোগ, লিভারের বৃদ্ধি বা আন্তঃ-পেটে রক্তক্ষরণের লক্ষণ দেখা দেয়, তবে একটি লিভার টিউমারকে ডিফারেনশিয়াল ডায়াগনসিসে অন্তর্ভুক্ত করা উচিত এবং প্রয়োজনে প্রস্তুতিটি প্রত্যাহার করা উচিত।

নোটেরন কার্বোহাইড্রেট বিপাককে প্রভাবিত করতে পারে। চিকিত্সার আগে এবং নিয়মিতভাবে সমস্ত ডায়াবেটিস রোগীদের মধ্যে কার্বোহাইড্রেট বিপাকের পরামিতিগুলি সাবধানে পরীক্ষা করা উচিত।

নোটেরন অবিলম্বে বন্ধ করার কারণগুলি

 মাইগ্রেনাস মাথাব্যথার প্রথমবার ঘটনা বা অস্বাভাবিকভাবে গুরুতর মাথাব্যথার ঘন ঘন ঘটনা
- আকস্মিক উপলব্ধিজনিত ব্যাধি (যেমন দৃষ্টি বা শ্রবণশক্তির ব্যাঘাত)
- থ্রম্বোফ্লেবিটিসের প্রথম লক্ষণ বা থ্রম্বোইম্বোলিক লক্ষণ, বুকে ব্যথা এবং শক্ত হওয়ার অনুভূতি
- মুলতুবি অপারেশন (ছয় সপ্তাহ আগে), স্থবিরতা (যেমন দুর্ঘটনার পরে)
- জন্ডিস, হেপাটাইটিস শুরু হওয়া , সাধারণ প্রুরিটাস
- রক্তচাপের উল্লেখযোগ্য বৃদ্ধি
- গর্ভাবস্থা।
গর্ভাবস্থা এবং স্তন্যদানে ব্যবহার করুন

গর্ভাবস্থায়: গর্ভাবস্থায় Noteron এর প্রশাসন নিরোধক।
স্তন্যদানের সময়: স্তন্যপান করানোর সময় নোটেরন ব্যবহার করা উচিত নয়।


ওভার ডোজ
অতিরিক্ত মাত্রার কোন রিপোর্ট নেই এবং চিকিত্সা সাধারণত অপ্রয়োজনীয়। কোন বিশেষ প্রতিষেধক নেই এবং চিকিত্সা লক্ষণীয় হওয়া উচিত।


স্টোরেজ
একটি শীতল এবং শুষ্ক জায়গায় 30 ডিগ্রি সেলসিয়াসের নিচে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।


নোটেরন ট্যাবলেট এর দাম কত ?
নোটেরন ট্যাবলেট এর কাজ কি ?
নোটেরন  ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url