ডিসোপ্যান ট্যাবলেট এর কাজ কি,দাম,পার্শ্ব প্রতিক্রিয়া,disopan Tablet Er kaj ki

 ডিসোপ্যান ট্যাবলেট এর কাজ কি,দাম,পার্শ্ব প্রতিক্রিয়া,disopan Tablet Er kaj ki


ডিসোপ্যান ট্যাবলেট এর ব্যবহার সমূহ
মানসিক উদ্বেগ ও আতঙ্কগ্রস্ততা • মৃগীরােগ বা অন্যান্য খিচুনিরােগ|

ডিসোপ্যান ট্যাবলেট আমি কি ভাবে এটা গ্রহণ করবাে?
ওষুধটি মুখে নিয়ে ১ গ্লাস পানি দিয়ে গিলে ফেলুন কোন সমস্যা ছাড়া  । ওষুধটি চুষে খাওয়া বা ভেঙ্গে বা গুড়া করে খাওয়া যাবেনা ওষুধটি মুখে নিয়ে পানি দিয়ে গিলে খেতে হবে  ।

ডিসোপ্যান ট্যাবলেট এর কাজ কি,দাম,পার্শ্ব প্রতিক্রিয়া,

 ডিসোপ্যান ট্যাবলেট এর কাজ কি,দাম,পার্শ্ব প্রতিক্রিয়া,disopan Tablet Er kaj ki

ডিসোপ্যান ট্যাবলেট এর ডােজ* ভােলা প্রত্যেক রােগীর ক্ষেত্রে প্রতিক্রিয়া ও সহনশীলতা অনুযায়ী। ওষুধের মাত্রা নির্ধারণ করতে হবে।
অপ্রাপ্ত বয়স্ক : শিশু ও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে প্রারম্ভিক মাত্রা (দশ বৎসর বয়স পর্যন্ত অথবা ৩০ কেজি ওজন পর্যন্ত) ০.০১ এবং ০.০৩ মি.গ্রা./কেজি প্রতিদিন এর মধ্যে হওয়া বাঞ্চনীয় এবং ০.০৫ মি.গ্রা./কেজি প্রতিদিন এর উর্দ্ধে হওয়া বাঞ্চনীয় নয়, যখন দিনে দুই বা তিনটি বিভক্ত মাত্রায় দেয়া হয়।
ওষুধের মাত্রা ০.১ থেকে ০.২ মি.গ্রা. / কেজি না পৌঁছা পর্যন্ত প্রতি তিন দিন অন্তর ওষুধের মাত্রা ০.২৫ থেকে ০.৫০ মি.গ্রা. এর উর্ধ্বে বাড়ানাে উচিত নয়, যদি খিচুনি নিয়ন্ত্রণ না হয় অথবা পার্শ্ব প্রতিক্রিয়া আরাে বৃদ্ধি পায়। দৈনিক ওষুধ তিনটি সমান বিভক্ত মাত্রায় দেয়া উচিত।


ডিসোপ্যান ট্যাবলেট এর ওভারডােজ
আপনি যদি মনে করেন যে আপনি এই ওষুধ অত্যধিক পরিমানে ব্যবহার করে ফেলেছেন তবে জরুরি চিকিৎসকের পরামর্শ নিন অথবা হাসপাতালে যােগাযােগ করুন।
অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে, রােগীর লক্ষণ অনুযায়ী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।
কিছু ওষুধের ক্ষেত্রে গ্যাস্ট্রিক ল্যাভেজের মাধ্যমে পেট খালি করা হয়। রােগীকে সাবধানে পর্যবেক্ষণ করা উচিত (ইসিজি পর্যবেক্ষণ সহ) এবং লক্ষণমূলক এবং সহায়ক চিকিৎসা দেওয়া উচিত।

ডিসোপ্যান ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রায় ৫০% রােগীর ক্ষেত্রে ঝিমুনিভাব ও ৩০% রােগীর ক্ষেত্রে এটাক্সিয়া হয়ে থাকে। কিছু ক্ষেত্রে এই প্রতিক্রিয়া সময়ের সাথে কমে যেতে পারে।
প্রায় ২৫% ক্ষেত্রে রােগীর আচরণগত সমস্যা পাওয়া গিয়েছিল এবং ৭% রােগীর লালা নিঃসরণ বৃদ্ধি পেয়েছিল। ঝিমুনি, অবসাদ, বিভ্রান্তি ও মাথা ঘােরা। এগুলাে সাধারণত চিকিৎসা।

ডিসোপ্যান ট্যাবলেট এর সতর্কতা ও সতর্কবাণী
হঠাৎ করে এটা বন্ধ করলে মারাতক প্রত্যাহার উপসর্গ সৃষ্টি করতে পারে যেমন অনিদ্রা বা উদ্বেগ, বিভ্রান্তি, ঘাম, কম্পন, মাথা ব্যাথা বা অস্বস্তিবােধ।

ডিসোপ্যান ট্যাবলেট এর যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না যকৃতের কোন বিশেষ অসুখ, গ্লুকোমা, বেনজোডায়াজেপিন সমূহের প্রতি অতি সংবেদনশীলতা।

ডিসোপ্যান ট্যাবলেট এর গর্ভাবস্থায় ও স্তন্যদান কালে ব্যবহার
গর্ভাবস্থায় খিচুনির ওষুধ ব্যবহারের ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। গর্ভাবস্থায় খিচুনির ওষুধ ব্যবহারে শিশুর জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। স্তন্যদানকালে যে সব মা ক্লোনাজিপাম গ্রহণ করছেন তাদের ক্ষেত্রে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানাে উচিত নয়।


ডিসোপ্যান ট্যাবলেট এর  প্যাক সাইজ & প্রতি পিসের দাম
প্যাক সাইজ:100's pack | প্রতি পিসের দাম : ৬.০০ টাকা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url