মাথা ন্যাড়া করার উপকারিতা কি ? মাথা ন্যাড়া করলে কি চুল ঘন হয়?

মাথা ন্যাড়া করার উপকারিতা কি ? মাথা ন্যাড়া করলে কি চুল ঘন হয়?

  • মাথা ন্যাড়া এর পার্শ্বপ্রতিক্রিয়া
  • চুল কিভাবে বৃদ্ধি পায়
  • মাথা ন্যাড়া করার জন্য টিপস
  • সারসংক্ষেপ

বারবার ন্যাড়া করলে চুল কি ঘন হয়ে উঠে?

সাধারণ বিশ্বাস সত্ত্বেও, আপনার চুল শেভ করলে তা আবার ঘন বা দ্রুত বৃদ্ধি পায় না। আসলে এই ভুল ধারণা ছিল বিশ্বস্ত উৎস 1928 সালে ক্লিনিকাল স্টাডিজ দ্বারা।এখনও, পৌরাণিক কাহিনী বেঁচে আছে, এমনকি প্রায় 100 বছর পরেও। এটি এই কারণে হতে পারে যে শেভ করার পরে চুলের পুনরাগমন প্রায়শই একটি ভিন্ন চেহারা থাকে।কেন এমন হয়, আপনি কীভাবে আরও ভাল শেভ পেতে পারেন এবং শেভ করার আসল পার্শ্ব প্রতিক্রিয়া কী হতে পারে তা জানুন।

মাথা ন্যাড়া করার উপকারিতা কি ? মাথা ন্যাড়া করলে কি চুল ঘন হয়?

মাথা ন্যাড়া করার  ফলে কি চুল দ্রুত বা ঘন হয়?

আপনার চুল কামানো - আপনার শরীরের যে অংশই হোক না কেন - এর অর্থ এই নয় যে চুলগুলি দ্রুত বা ঘন হবে। এই পৌরাণিক কাহিনীর শিকড়গুলি এই সত্যের সাথে বাঁধা হতে পারে যে চুলের পুনঃবৃদ্ধি প্রথমে আলাদা দেখতে পারে।


কামানো না করা চুলের একটি সূক্ষ্ম, ভোঁতা ডগা আছে। যখন আপনি চুলের পুনঃবৃদ্ধি অনুভব করেন, তখন আপনি মোটা গোড়া দেখতে পাবেন এবং নরম, পাতলা অংশটি দেখতে পাবেন না যা শেষ পর্যন্ত ফিরে আসবে (যদি আপনি এটিকে এতদূর যেতে দেন)।

নতুন চুলও কালো দেখাতে পারে। এটি আংশিকভাবে এর পুরুত্বের কারণে, তবে এটি এমনও হতে পারে কারণ নতুন চুল এখনও প্রাকৃতিক উপাদানের সংস্পর্শে আসেনি। সূর্যের এক্সপোজার, সাবান এবং অন্যান্য রাসায়নিক আপনার চুলকে হালকা করতে পারে।

চুলের পুনঃবৃদ্ধির গাঢ় ছায়া আপনার অভ্যস্ত হওয়ার চেয়ে আরও বেশি লক্ষণীয় হতে পারে। আপনার যদি হালকা ত্বক থাকে তবে আপনি আরও বেশি নতুন চুল লক্ষ্য করতে পারেন। এই সব রঙ বৈসাদৃশ্য সঙ্গে কি করতে হবে. এটি শেভিং প্রক্রিয়ার জন্য দায়ী নয়।

যাইহোক, শেভিং এখনও পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এগুলি সম্ভবত অনুপযুক্ত শেভিং কৌশলগুলির জন্য দায়ী। সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত:

  • চামড়া জ্বালা
  • রেজার বার্ন
  • যোগাযোগ ডার্মাটাইটিস
  • কাট
  • ingrown চুল
  • ফোস্কা
  • pimples
  • চামড়া

চুলের বৃদ্ধি চক্র

এই পৌরাণিক কাহিনীকে আরও কার্যকরভাবে উড়িয়ে দেওয়ার জন্য, চুলের বৃদ্ধির পর্যায়গুলি শেখা গুরুত্বপূর্ণ । শরীরের লোম পূর্ণ দৈর্ঘ্যে পৌঁছাতে প্রায় 1 মাস সময় লাগে । এই কারণেই শরীরের চুল আপনার মাথার চুলের তুলনায় অনেক ছোট।চুলের সূচনা হয় চুলের ফলিকলে, যা ত্বকের নিচে থাকে। আপনার চুলের শিকড় প্রোটিন এবং রক্তের সাহায্যে গঠিত হয়।


এর শিকড় থেকে চুল তৈরি হওয়ার সাথে সাথে এটি ফলিকল এবং সেবেসিয়াস গ্রন্থিগুলির মধ্য দিয়ে যায়। গ্রন্থিগুলিতে উত্পাদিত Sebum (তেল) আপনার চুল লম্বা হওয়ার সাথে সাথে লুব্রিকেটেড রাখতে সাহায্য করে। একবার আপনার চুল ত্বকের পৃষ্ঠ থেকে বেরিয়ে গেলে, এর কোষগুলি আর জীবিত থাকে না।
আপনি যখন শেভ করেন, তখন আপনি ত্বকের পৃষ্ঠে মৃত চুল কেটে ফেলছেন। যেহেতু শেভিং অন্যান্য চুল অপসারণ পদ্ধতির মতো ত্বকের নীচে চুল অপসারণ করে না, তাই এর রঙ, বেধ বা বৃদ্ধির হারকে প্রভাবিত করা আপনার পক্ষে অসম্ভব।

কীভাবে সঠিকভাবে মাথা ন্যাড়া করবেন

একটি নিরাপদ এবং সঠিক শেভের জন্য নিজেকে সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:
প্রথমে আপনার ত্বক ভেজান।
একটি শেভিং জেল বা লোশন প্রয়োগ করুন আপনার ত্বককে ছিদ্র এবং কাটা থেকে রক্ষা করতে।
সঙ্গে শেভপ্রাকৃতিক চুল বৃদ্ধির দিক, বিরুদ্ধে নয়।
খুব দ্রুত শেভ করা এড়িয়ে চলুন বা আপনার ত্বকের বিরুদ্ধে খুব শক্ত রেজার টিপুন।
ডিসপোজেবল রেজার বা তাজা ব্লেড ব্যবহার করুন। নিস্তেজ রেজার জ্বালা এবং কাটা হতে পারে।
প্রদাহ এবং জ্বালা কমাতে ঠান্ডা জল দিয়ে আপনার ত্বক ধুয়ে ফেলুন।
ময়েশ্চারাইজার বা আফটারশেভ লোশন লাগান।
আপনি আপনার মুখ, পা, বা আপনার শরীরের অন্যান্য অংশ শেভ করছেন না কেন, কম পার্শ্ব প্রতিক্রিয়া সহ সম্ভাব্য সেরা ফলাফল পেতে আপনাকে সাহায্য করার জন্য প্রতিটি এলাকার জন্য বিবেচনা করার টিপস রয়েছে।

মুখ

আপনার মুখ শেভ করার সময় , শেভিং জেল বা ক্রিম লাগানোর আগে প্রথমে ধুয়ে ফেলুন। সাবানও ব্যবহার করতে পারেন। আপনার চুল যে দিকে গজায় সেই দিকে ত্বকের বিরুদ্ধে রেজারটিকে আলতো করে গ্লাইড করতে ভুলবেন না।অস্ত্র ও পায়ে


আপনার বাহু এবং পাগুলি বড় স্পেস যেখানে আরও বক্ররেখা থাকতে পারে, যা ছিদ্র এবং কাটার প্রবণ হতে পারে।আপনার বাহু এবং পা শেভ করার সময় , আপনি আগে থেকে এক্সফোলিয়েট করে অন্তর্ভূক্ত চুল এবং পিম্পল প্রতিরোধ করতে পারেন। আপনি একটি হালকা এক্সফোলিয়েটিং শাওয়ার জেল, একটি লুফা , বা এমনকি একটি ওয়াশক্লথ ব্যবহার করতে পারেন।

বগল

শরীরের এই অংশে চুল গজাতে পারে এমন বিভিন্ন দিকের কারণে শেভিংয়ের মাধ্যমে বগলের চুল অপসারণের জন্য একাধিক পাসের প্রয়োজন হতে পারে।সর্বোত্তম ফলাফলের জন্য, চুলের বৃদ্ধির দিকের সাথে এবং বিপরীতে উভয় শেভ করুন। আপনি রেজারটিকে এপাশ থেকে ওপাশে গ্লাইড করতে পারেন।

কুঁচকি

কুঁচকির জায়গা শেভ করার ক্ষেত্রেও বিশেষ যত্ন নেওয়া হয় যাতে অন্তর্ভূক্ত লোম, কাটা এবং অন্যান্য জ্বালা রোধ করা যায়। প্রতিবার আপনার শরীরের এই অংশ শেভ করার সময় একটি নতুন রেজার ব্যবহার করা ভাল।এছাড়াও প্রতিটি স্ট্রোকের সাথে আপনার রেজারটি ধুয়ে ফেলুন। পিউবিক চুল মোটা হয়। এটি ব্লেডগুলিকে আরও দ্রুত আটকাতে পারে।

মাথা ন্যাড়া করলে কি চুল ঘন হয় এটা কি সত্যি?

আপনি যা শুনেছেন বা পড়েছেন তা সত্ত্বেও, শেভিং চুলের বৃদ্ধিকে প্রভাবিত করে না। এই পুরানো ভুল ধারণা আপনার পছন্দের গ্রুমিং অভ্যাস থেকে আপনাকে থামাতে দেবেন না।
শেভিং যদি আপনি যে ফলাফলগুলি খুঁজছেন তা না দেয় তবে চুল অপসারণের অন্যান্য বিকল্পগুলি সম্পর্কে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলার কথা বিবেচনা করুন। তারা ত্বকের ধরন, শরীরের অংশ এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে আরও স্থায়ী বিকল্পগুলির সুপারিশ করতে পারে , যেমন ওয়াক্সিং বা লেজার অপসারণ
 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url