ডেঙ্গু রোগের লক্ষণ এবং প্রতিকার ও চিকিৎসা ।ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে?

ডেঙ্গু রোগের লক্ষণ এবং প্রতিকার ও চিকিৎসা ।ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে। ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে।

 ডেঙ্গু জ্বর কি?

ডেঙ্গু জ্বর এমন একটি রোগ যা আপনি চার ধরনের ডেঙ্গু ভাইরাস (DENV) বহনকারী একটি মশার কামড় থেকে পেতে পারেন। ভাইরাসটি সাধারণত মধ্য ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, এশিয়ার কিছু অংশ এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ সহ গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে পাওয়া যায়।

 

 

ডেঙ্গু রোগের লক্ষণ এবং প্রতিকার ও চিকিৎসা ।ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

 

ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো কী কী?

বেশিরভাগ ডেঙ্গু সংক্রমণের লক্ষণ দেখা দেয় না। আপনার যদি উপসর্গ থাকে, তাহলে উচ্চ জ্বর (104°F/40°C) সাধারণতঃ

  • ফুসকুড়ি।
  • আপনার চোখের পিছনে তীব্র ব্যথা।
  • বমি বমি ভাব বা বমি হওয়া ।
  • পেশী , হাড় এবং জয়েন্টে ব্যথা ।


ডেঙ্গু জ্বরের লক্ষণগুলি মশার কামড়ের চার থেকে 10 দিন পরে দেখা দিতে শুরু করে এবং তিন থেকে সাত দিন স্থায়ী হতে পারে। ডেঙ্গুতে আক্রান্ত 20 জনের মধ্যে 1 জনের প্রাথমিক লক্ষণগুলি বিবর্ণ হতে শুরু করার পরে গুরুতর ডেঙ্গু হবে।

মারাত্মক ডেঙ্গুর লক্ষণ

গুরুতর ডেঙ্গুর সতর্কতা লক্ষণ
গুরুতর ডেঙ্গুর লক্ষণ ও উপসর্গের দিকে নজর রাখুন। আপনার জ্বর চলে যাওয়ার 24-48 ঘন্টার মধ্যে সতর্কতা লক্ষণগুলি সাধারণত শুরু হয়।

  • পেট ব্যথা, কোমলতা
  • বমি করা (২৪ ঘণ্টায় অন্তত ৩ বার)
  • নাক বা মাড়ি থেকে রক্ত ​​পড়া
  • রক্ত বমি, বা মলের মধ্যে রক্ত
  • ক্লান্ত, অস্থির, বা খিটখিটে বোধ করা

কিভাবে ডেঙ্গু জ্বর নির্ণয় করা হয়?

রক্ত পরীক্ষা করে ডেঙ্গু জ্বর ধরা পড়ে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি শিরার মাধ্যমে রক্তের একটি নমুনা নেবেন এবং ডেঙ্গু ভাইরাসের লক্ষণগুলি দেখতে একটি ল্যাবে পাঠাবেন। এটি আপনার কাছে চারটি সংস্করণের কোনটি সনাক্ত করতে পারে। আপনার প্রদানকারী একই ধরনের উপসর্গ সৃষ্টিকারী অন্যান্য ভাইরাসের জন্য রক্ত ​​পরীক্ষা ব্যবহার করতে পারেন।

আমি কীভাবে ডেঙ্গু জ্বরের লক্ষণগুলি প্রতিকার করব?

ডেঙ্গুর চিকিৎসার জন্য নির্দিষ্ট কোনো ওষুধ নেই। ডেঙ্গু জ্বরের চিকিৎসার একমাত্র উপায় হল আপনার লক্ষণগুলি পরিচালনা করা। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সুপারিশ অনুসরণ করুন, এতে অন্তর্ভুক্ত থাকতে পারে । প্রচুর পানি এবং তরল পান করে নিজেকে হাইড্রেটেড রাখুন।। যতটা সম্ভব বিশ্রাম নেওয়া।
জ্বর নিয়ন্ত্রণ এবং ব্যথা উপশম করতে অ্যাসিটামিনোফেন (প্যারাসিটামল নামেও পরিচিত) নিন ।আইবুপ্রোফেন (যেমন অ্যাডভিল®) বা অ্যাসপিরিন গ্রহণ করবেন না । এটি আপনার প্রাণঘাতী অভ্যন্তরীণ রক্তপাতের ঝুঁকি বাড়াতে পারে।

আমার ডেঙ্গু জ্বর হলে আমি কী আশা করতে পারি?

ডেঙ্গু জ্বরের বেশিরভাগ ক্ষেত্রেই উপসর্গ থাকে না বা উপসর্গগুলি হালকা হয়, কিন্তু কখনও কখনও আপনার আরও গুরুতর ক্ষেত্রে হতে পারে যার জন্য অবিলম্বে চিকিৎসার প্রয়োজন হয়।

ডেঙ্গু জ্বর কতক্ষণ স্থায়ী হয়?

ডেঙ্গুর প্রাথমিক লক্ষণ তিন থেকে সাত দিন স্থায়ী হয়। বেশিরভাগ লোক এর পরে ভাল বোধ করতে শুরু করে, তবে কারও কারও জীবন-হুমকিপূর্ণ মারাত্মক ডেঙ্গু রয়েছে যার জন্য চিকিৎসা সুবিধায় চিকিত্সা প্রয়োজন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url