বাংলাদেশের শীর্ষ 10 সফটওয়্যার কোম্পানি Top 10 Software companies in Dhaka


বাংলাদেশের শীর্ষ 10 সফটওয়্যার কোম্পানি Top 10 Software companies in Dhaka


আজকের শব্দে সফ্টওয়্যার সংস্থাগুলি বেশ কয়েকটি ব্যবসায়িক মডেলের উপর কাজ করে এবং তারা প্রায়শই গ্রাহকের চাহিদা বা বাজার পরিস্থিতির উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের পণ্য উত্পাদন করে। আজকাল বিশ্বের বেশিরভাগ কোম্পানি তাদের নির্দিষ্ট চাহিদা মেটাতে দর্জির তৈরি সমাধান ব্যবহার করতে শুরু করেছে। যদিও পরিবর্তনের ধারা বাংলাদেশের কোম্পানিগুলোকেও প্রভাবিত করেছে। এই নিবন্ধটি বাংলাদেশের শীর্ষ 10 সফ্টওয়্যার কোম্পানির একটি তালিকা কভার করে।

বাংলাদেশের শীর্ষ 10 সফটওয়্যার কোম্পানি Top 10 Software companies in Dhaka

বাংলাদেশের শীর্ষ 10 সফটওয়্যার কোম্পানিSoftware company in dhaka

Top 10 Software Companies in dhDhaka.

Dream71 Bangladesh Ltd: 

বিদ্রোহকারী সফটওয়্যার সংস্থাগুলির মধ্যে একটি হল Dream71 Bangladesh Ltd. তাদের প্রধান লক্ষ্য হল মোবাইল অ্যাপ্লিকেশন , সফটওয়্যার উন্নয়ন ।এবং খেলা উন্নয়ন। খুব অল্প সময়ে তারা স্থানীয় বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেরও দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। A2I এর সাথে তাদের উদ্ভাবনী কাজ, পাঠ্য বই ভিত্তিক বৈজ্ঞানিক গেম ডেভেলপমেন্ট, বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে একটি মাইলফলক বলে মনে করা হচ্ছে। দেশের প্রথম ক্রিকেট সম্পর্কিত ডায়নামিক অ্যাপ তৈরির আইনি পেটেন্টও তাদের কাছে রয়েছে। 


এই সমস্ত জিনিসগুলি ছাড়াও তারা বেশ কয়েকটি প্রতিষ্ঠানের জন্য আরও অনেক অনন্য অ্যাপ এবং গেম বিকাশে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেডের অনন্য অংশ শুধুমাত্র স্থানীয় বাজারেই নয় তারা আন্তর্জাতিক অঙ্গনেও তাদের ডানা প্রসারিত করেছে এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিশ্বব্যাপী অংশীদার রয়েছে।

2.Tiger IT Bangladesh: 

দীর্ঘ 10 বছর হলো টাইগার আইটি দেশের আইটি সেক্টরে অবদান রাখছে। তারা কয়েকটি সরকারি প্রকল্পের পাশাপাশি অসংখ্য অ্যাপ এবং গেম তৈরির বিশাল অভিজ্ঞতার অধিকারী। তারা বায়োমেট্রিক্স সিস্টেম এবং অটোমেটেড ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম (AFIS) স্থাপনের জন্য দেশের অন্যতম শীর্ষস্থানীয় সফ্টওয়্যার কোম্পানি। তারা বিশ্বব্যাপী একটি NIST প্রত্যয়িত AFIS বিকাশকারী কয়েকটি সংস্থার মধ্যে একটি এবং দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে প্রথম।

3. ম্যাগনিটো ডিজিটাল: 

ম্যাগনিটো ডিজিটাল বাংলাদেশের শীর্ষস্থানীয় ডিজিটাল এজেন্সি। তারা বাংলাদেশের সবচেয়ে বড় ক্লায়েন্টদের সাথে কাজ করেছে এবং ডিজিটাল স্পেসে নেতৃস্থানীয় ব্র্যান্ড তৈরি করেছে। সঠিক শ্রোতাদের সাথে যুক্ত হওয়ার জন্য তাদের শক্তি ডিজিটাল বিষয়বস্তু বিকাশ করছে। ম্যাগনিটো ডিজিটাল 'রস্ট অফ সাউথ এশিয়া' বিভাগে 'ক্যাম্পেইন এশিয়া-প্যাসিফিক: ডিজিটাল এজেন্সি অফ দ্য ইয়ার 2015' হয়ে সোনা জিতেছে।

4.NewCred: 

নিউজক্রেড সবার জন্য বিপণনকে আরও ভালো করার লক্ষ্যে রয়েছে। শীর্ষস্থানীয় সামগ্রী বিপণন সফ্টওয়্যার হিসাবে, নিউজক্রেড বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী ব্র্যান্ডগুলি - পেপসি, ভিসা, ডেল, কনআগ্রা, হিউলেট প্যাকার্ড এবং আরও অনেক কিছু - সামগ্রী তৈরি, বিপণন পরিচালনা, ক্রস-চ্যানেল প্রকাশনা এবং পরিমাপের সেরা সমাধানগুলির সাথে। প্রতিদিন, বিপণনকারীরা চ্যানেল জুড়ে তাদের বিপণন অর্কেস্ট্রেট করতে, বিশ্বব্যাপী দলের সাথে সহযোগিতা করতে, ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে এবং বিক্রয় চালাতে নিউজক্রেডের উপর নির্ভর করে।

5. সাউথটেক লিমিটেড: 

সাউথটেক লিমিটেড হল বাংলাদেশের সবচেয়ে বড় ISO 9001:2008 প্রত্যয়িত (URS, UK দ্বারা) এবং SEI-CMMI L-3 মূল্যায়নকৃত (KPMG দ্বারা) সফ্টওয়্যার কোম্পানি। তারা মাইক্রোসফটের গোল্ড সার্টিফাইড পার্টনার এবং ওরাকলের গোল্ড পার্টনার। তারা ডুন অ্যান্ড ব্র্যাডস্ট্রিট-এর 2010 সালের বাংলাদেশের শীর্ষ 500 কোম্পানির ডিরেক্টরিতে অন্তর্ভুক্ত ছিল। খুব সম্প্রতি, তারা মর্যাদাপূর্ণ APAC CIOoutlook ম্যাগাজিন দ্বারা "25 সবচেয়ে প্রতিশ্রুতিশীল ব্যাঙ্কিং প্রযুক্তি সমাধান প্রদানকারী 2016" এর একজন হিসাবে স্বীকৃত হয়েছে।

6.ডেটা সফট:

 ডেটা সফটকে বাংলাদেশের প্রথম CMMI লেভেল 5 সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি হিসেবে উল্লেখ করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের (SEI) ক্যাপাবিলিটি ম্যাচুরিটি মডেল ইন্টিগ্রেশন (CMMI) হল একটি সুপরিচিত শিল্প যা সফ্টওয়্যার উন্নয়ন প্রক্রিয়ার পরিপক্কতা পরিমাপ করতে ব্যবহৃত হয়। তারাই বাংলাদেশের প্রথম সফ্টওয়্যার কোম্পানি যারা CMMI লেভেল 5 সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি হিসেবে স্বীকৃত হয়েছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্ষমতা এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে উচ্চ পরিপক্কতার জন্য।

7.Lead Soft: LeadSoft 

একটি নেতৃস্থানীয় সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি, কাস্টম সফটওয়্যার ডেভেলপমেন্ট, সফ্টওয়্যার পণ্য, অফশোর সফ্টওয়্যার উন্নয়ন, পেশাদার আউটসোর্সিং এবং সফ্টওয়্যার পরামর্শ প্রদান করে। ব্যাঙ্কিং সেক্টর, নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল, লাইফ ইন্স্যুরেন্স, ফার্মাসিউটিক্যালস কভার করে আইএসভি এবং এসএমই পরিষেবা দেওয়া। 1999 সালে প্রতিষ্ঠিত, লিডসফ্ট বাংলাদেশ লিমিটেড বাংলাদেশ, জাপান, ডেনমার্ক এবং নরওয়েতে 500+ সাইটে প্রায় 100 ক্লায়েন্টকে সফ্টওয়্যার পণ্য এবং পরিষেবা সরবরাহ করছে।

8.Workspace Infotech Ltd: 

 ওয়ার্কস্পেস ইনফোটেক বাংলাদেশের তরুণ প্রতিভাবান ডেভেলপারদের একটি সংগ্রহ রয়েছে যারা আইটি পরিষেবা প্রদান করে (যার মধ্যে রয়েছে সফ্টওয়্যার সমাধান, গ্রাফিক্স ডিজাইন পরিষেবা, ওয়েব ডেভেলপমেন্ট/ডিজাইন পরিষেবা এবং হোস্টিং পরিষেবা) শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে। ওয়ার্কস্পেস ইনফোটেক এমন ব্যক্তিদের দ্বারা গঠিত হয়েছিল যারা সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এবং প্রজেক্ট ম্যানেজমেন্টে উচ্চতর অভিজ্ঞতা সম্পন্ন সফ্টওয়্যার পরিষেবা প্রদানের জন্য একটি স্পষ্ট দৃষ্টিভঙ্গি নিয়ে।

9.Brain Station 23 Limited: 

Brain Station 23 Limited হল বাংলাদেশের একটি 100+ লোকের সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি, 2006 সাল থেকে কাজ করছে, স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় ক্লায়েন্টকে এন্টারপ্রাইজ ও কাস্টমাইজড ওয়েব অ্যাপ্লিকেশন এবং মোবাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট পরিষেবা প্রদান করছে। 90+ প্রতিভাবান CS গ্র্যাজুয়েটদের সাথে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয় দেশে অবস্থিত ছোট এবং মাঝারি আকারের ক্লায়েন্টদের সাথে স্থানীয় ক্লায়েন্টদের পরিষেবা দিয়ে আসছি।

10.কাজ সফ্টওয়্যার লিমিটেড:

 কাজ সফ্টওয়্যার 2004 সালে প্রতিষ্ঠিত, কাজ সফ্টওয়্যার একটি পুরস্কার বিজয়ী কাস্টম সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। আমরা উদ্যোগ এবং স্টার্টআপগুলিকে উদ্ভাবনী পণ্যগুলি ডিজাইন, তৈরি এবং লঞ্চ করতে সহায়তা করি। আমরা আমাদের ক্লায়েন্টদের সাথে একটি সমন্বিত দল হিসাবে কাজ করি - তাদের আরও ভাল, দ্রুত এবং কম খরচে সরবরাহ করার জন্য ক্ষমতায়ন করি।

ট্যাগ: বাংলাদেশের সেরা সফটওয়্যার , সফটওয়্যার , শীর্ষ সফ্টওয়্যার , বাংলাদেশের শীর্ষ সফ্টওয়্যার কোম্পানি


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url