অস্টিল-ডি ট্যাবলেট এর কাজ কি Ostel-D Tablet Ar kaj ki

 অস্টিল-ডি ট্যাবলেট এর কাজ কি Ostel-D Tablet Ar kaj ki  


অস্টিল-ডি ট্যাবলেট এর উপাদান :অস্টিল®-ডি ১০/৪০০: সোডিয়াম এলেনড্রোনেট বিপি যা এলেনড্রোনিক এসিড ১০ মি. গ্রা. এর সমতুল্য এবং ভিটামিন ডি৩ (কোলিক্যালসিফেরল বিপি) ৪০০ আইইউ এবং অস্টিল®-ডি ৭০/২৮০০: সাডিয়াম এলেনড্রোনেট বিপি যা এলেনড্রোনিক এসিড ৭০ মি.গ্রা. এর সমতুল্য এবং ভিটামিন ডি৩ (কোলিক্যালসিফেরল বিপি) ২৮০০ আইইউ ট্যাবলেট।

অস্টিল-ডি ট্যাবলেট এর নির্দেশনা :

১. মেনোপেজ পরবর্তী মহিলার অস্টিওপোরোসিসের চিকিৎসা।
২. পুরুষের অস্টিওপোরোসিস চিকিৎসা।অস্টিওপোরোসিসের চিকিৎসায় অস্টিল® -ডি হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে হাড় (বিশেষ করে কোমর ও মেরুদন্ডের হাড়) ভাঙ্গার সম্ভাবনা কমায়।

অস্টিল-ডি ট্যাবলেট এর সেবনমাত্রা ও বিধি
:মেনোপেজ পরবর্তী মহিলার অস্টিওপরোসিসের চিকিৎসা : অস্টিল-ডি ১০/৪০০ ট্যাবলেট দিনে একবার অথবা অস্টিল-ডি ৭০/২৮০০ ট্যাবলেট সপ্তাহের একবার।

অস্টিল-ডি ট্যাবলেট এর পুরুষের অস্টিওপরোসিস চিকিৎসায় হাড়ের ঘনত্ব বৃদ্ধি : অস্টিল -ডি ১০/৪০০ ট্যাবলেট দিনে একবার অথবা অস্টিল -ডি ৭০/২৮০০ ট্যাবলেট সপ্তাহে একবার। পর্যাপ্ত শোষনের জন্য অস্টিল-ডি সকালের নাস্তার অন্তত ৩০ মিনিট আগে পানির সাহায্যে সেবন করতে হবে। ওষুধ সেবনের পর ৩০ মিনিট পর্যন্ত রোগীর শোয়া যাবে না। অস্টিল-ডি ঘুমানোর সময় সেবন করা উচিত না।

 
অস্টিল-ডি ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া
:সাধারণত মৃদু হয় এবং চিকিৎসা বন্ধ করার প্রয়োজন হয় না। সাফেগাসের প্রতিক্রিয়া, পেট ব্যাথা, পেট ফোলা, ডায়রিয়া বা কোষ্টকাঠিন্য, পেট ফাঁপা, মাংসপেশীর ব্যথা, র‌্যাশ, ইরাইথেমা এবং রক্তে ক্যালসিয়াম এবং ফসফেটের সাময়িক স্বল্পতা।

অস্টিল-ডি ট্যাবলেট এর কাজ কি Ostel-D Tablet Ar kaj ki


 অস্টিল-ডি ট্যাবলেট এর কাজ কি Ostel-D Tablet Ar kaj ki

অস্টিল-ডি ট্যাবলেট এর সাবধানতা : চিকিৎসা শুরু করার আগে হাইপোক্যালসেমিয়া এবং অন্যান্য খনিজের শোষণ সম্পর্কিত অসুবিধা অবশ্যই ঠিক করতে হবে। এলেনড্রোনেট সেবনের ফলে পরিপাকতন্ত্রের উপরিভাগ জ্বালাপোড়া করতে পারে। যেসব রোগীর পরিপাকতন্ত্রের উপরিভাগে সমস্যা আছে যেমন : ডিসফ্যাজিয়া, ইসোফেগাসের অসুখ, পাকস্থলী ও ডুওডেনামের প্রদাহ অথবা আলসার তাদের ক্ষেত্রে এলেনড্রোনেট দেয়ার ব্যাপারে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে। যদি ক্রমে ইসোফেগাসের অসুখের লক্ষণাধি প্রকাশিত হয় সেক্ষেত্রে চিকিৎসা বন্ধ করে দিতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে। বয়স্ক রোগী এবং বৃক্কের মৃদু থেকে মাঝারি অকার্যকারিতা (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩৫-৬০ মিলি/মিনিট) আছে এমন রোগীর ক্ষেত্রে মাত্রা সংশোধন করার প্রয়োজন হয় না। তবে বৃক্কের তীব্র অকার্যকারিতার (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৩৫ মিলি/ মিনিট) ক্ষেত্রে অস্টিল®-ডি দেয়া যাবে না।


অস্টিল-ডি ট্যাবলেট এর প্রতিনির্দেশনা :ইসোফেগাসের অস্বাভাবিকতা যা ইসোফেগাস খালি হওয়াকে বিলম্ব করে যেমন-স্ট্রিকচার বা একালাসিয়া। কমপক্ষে ৩০ মিনিট দাঁড়িয়ে বা সোজা হয়ে বসে থাকতে অপারগ। ওষুধের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা। হাইপোক্যালসেমিয়া।

অস্টিল-ডি ট্যাবলেট এর অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : একই সময়ে সেবনকৃত ক্যালসিয়াম সম্পূরক এবং মুখে সেব্য কিছু ওষুধ এলেনড্রোনেট শোষণে বাঁধা দেয়। শিরাপথে প্রয়োগকৃত রেনিটিডিন এলেনড্রোনেটের জৈবলভ্যতা দ্বিগুণ করে দেয়। এলেনড্রোনেটের সাথে সেবনের ফলে ঘঝঅওউ এবং এসপিরিন সম্পর্কিত পরিপাকতন্ত্রের উপরিভাগে প্রতিক্রিয়া বেড়ে যায়। খনিজ তেল, অরলিস্ট্যাট এবং বাইল এসিড সিকোয়েস্টারেন্ট (কোলেস্টাইরামিন, কোলেস্টিপল) ভিটামিন ডি এর শোষণে বাঁধা দান করতে পারে। এন্টিকনভালসেন্ট, সিমেটিডিন এবং থায়াজাইড ভিটামিন ডি এর অপচিতি বৃদ্ধি করে।

 
মাত্রাধিক্য : এলেনড্রোনেট মাত্রাধিক সেবনের ফলে হাইপোক্যালসেমিয়া, হাইপোফসফাটেমিয়া, পরিপাকতন্ত্রের উপরিভাগ সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- পেটের গোলমাল, বুক জ্বালাপোড়া,

ইসোফেজাইটিস, গ্যাস্ট্রাইটিস বা আলসার হতে পারে। ভিটামিন ডি মাত্রাধিক্যের উপসর্গগুলো হলো হাইপারক্যালসেমিয়া, হাইপারক্যালসিউরিয়া, এনোরেক্সিয়া, বমি বমি ভাব, পলিইউরিয়া, পলিডিপসিয়া, দূর্বলতা, অলসতা।

অস্টিল-ডি ট্যাবলেট এর গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে : এলেনড্রোনিক এসিড গর্ভাবতী স্তন্যদায়ী মহিলাদের উপর প্রয়োগ করা হয়নি এবং তাদের দেয়া উচিত নয়। শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি।


অস্টিল-ডি ট্যাবলেট এর সরবরাহ :

অস্টিল-ডি ১০/৪০০ ট্যাবলেট : ৩ x ১০ টি।
অস্টিল-ডি ৭০/২৮০০ ট্যাবলেট : ১ x ৮ টি।

অস্টিল-ডি ট্যাবলেট এর দাম কতো
অস্টিল-ডি ট্যাবলেট এর কাজ কি
অস্টিল-ডি ট্যাবলেট এর কি কাজ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

BJ24নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url