জ্বরের এন্টিবায়োটিক ট্যাবলেট এর নাম।এ্যাজিন ৫০০ ট্যাবলেট এর কাজ কি

জ্বরের এন্টিবায়োটিক ট্যাবলেট এর নাম।এ্যাজিন ৫০০ ট্যাবলেট এর কাজ কি


এ্যাজিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট এর ব্যবহার সমূহ


এজিথ্রোমাইসিন সংবেদনশীল জীবাণুঘটিত সংক্রমণে নির্দেশিত হয়ে থাকে। এজিথ্রোমাইসিন শ্বাসতন্ত্রের সংক্রমণ, যেমন । ব্রংকাইটিস এবং নিউমােনিয়া, শ্বাসতন্ত্রের উর্ধাংশের সংক্রমণ, যেমন সাইনুসাইটিস, ফেরিনজাইটিস/টনসিলাইটিস, অটাইটিস মিডিয়া, ত্বক ও অন্যান্য নরম কলাসমূহের সংক্রমণ, পুরুষ ও মহিলার যৌনবাহিত রােগ যেমন নন-গনােকক্কাল ইউরেথ্রাইটিস, ক্ল্যামাইডয়া ট্র্যাকোম্যাটিস ঘটিত সারভিসাইটিস চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে।

জ্বরের এন্টিবায়োটিক ট্যাবলেট এর নাম।এ্যাজিন ৫০০ ট্যাবলেট এর কাজ কি


এ্যাজিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট এর ডােজ।

ক্যাপসুল এবং সাসপেনশন খাবার গ্রহণের অন্ততঃ এক | ঘন্টা পূর্বে অথ বা দুই ঘন্টা পরে গ্রহণ করতে হবে তবে। | 

Azithromycin ৫০০ ট্যাবলেট খাবার গ্রহণের পূর্বে অথবা পরে কিংবা খাবারের সাথে গ্রহণ করা যেতে পারে।

Azithromycin ১৫ মি.লি. সাসপেনশন তৈরীর জন্য ১০ মি.লি. বা ২ চা চামচ পরিমান সদ্য ফুটানাে ঠাণ্ডা পানি সবটুকু শুষ্ক পাউডারের সাথে ভালভাবে মিশিয়ে নিতে হবে। 

 Azithromycin ৩০ মি.লি. সাসপেনশন তৈরীর জন্য ২০ মি.লি. বা ৪ চা চামচ পরিমান সদ্য ফুটানাে ঠাণ্ডা পানি সবটুকু শুষ্ক পাউডারের সাথে ভালভাবে মিশিয়ে নিতে হবে। 

 Azithromycin ৫০ মি.লি. সাসপেনশন তৈরীর জন্য ৩৫ মি.লি. বা ৭ চা চামচ পরিমান সদ্য ফুটানাে ঠাণ্ডা পানি সবটুকু শুষ্ক পাউডারের সাথে ভালভাবে মিশিয়ে নিতে হবে।বয়স্কদের জন্য মাত্রা: শ্বাসতন্ত্রের সংক্রমণের জন্য সর্বমােট ১.৫ গ্রাম

 Azithromycin তিনদিনে সেবন করতে হয়। অর্থাৎ প্রতিদিন ৫০০ মি.গ্রা.

 Azithromycin পর পর তিন দিন খেতে হয়। বিকল্প মাত্রা হিসাবে প্রথম দিন ৫০০ মি.গ্রা. এবং পরবর্তী ৪ দিন প্রতিদিন ২৫০ মি.গ্রা. করেও 

Azithromycin সেবন করা যেতে পারে। ক্ল্যামাইডিয়া ট্রাকোম্যাটিস ঘটিত যৌনরােগের ক্ষেত্রে

 Azithromycin এর ১ গ্রাম একক মাত্রায় গ্রহণ করতে হয়। বিকল্প মাত্রা হিসাবে প্রথম দিন ৫০০ মি.গ্রা. এবং পরবর্তী দুইদিন ২৫০ মি. গ্রা. করে

Azithromycin গ্রহণ করা যেতে পারে। | ভিব্রিও কলেরি জীবাণু দ্বারা সংক্রমিত কলেরার চিকিৎসায়


Azithromycin ১ গ্রাম একক মাত্রায় গ্রহণ করতে হয়। নাইজেরিয়া গনােরিয়া জীবাণু দ্বারা সংক্রমিত জটিল নয় এমন গনােরিয়ার (ইউরেথাইটিস অথবা সারভিসাইটিস) চিকিৎসায় Azithromycin এর ২ গ্রাম একক মাত্রায় গ্রহণ করতে হয়।


খাবার গ্রহণের পর সেবন করলে পার্শ্ব প্রতিক্রিয়া কম দেখা যায়। নন-গনােকক্কাল ইউরেথ্রাইটিস, সিজেলা সংক্রমণ, ভ্রমণকালীন ডায়রিয়ার ক্ষেত্রে Azithromycin এর ১ গ্রাম একক মাত্রায়। গ্রহণ করতে হয়। সালমােনেলা জীবাণু দ্বারা সংক্রমিত জটিল। নয় এমন টাইফয়েডের চিকিৎসায় Azithromycin এর ১ গ্রাম একক মাত্রায় ৫ দিন গ্রহণ করতে হয়। বয়ােবৃদ্ধ রােগীদের জন্য Azithromycin বয়স্ক মাত্রার সমপরিমাণ নির্দেশিত।


শিশুদের জন্য মাত্রা: ৬ মাস বা তার বেশি বয়সের শিশুদের জন্য Azithromycin প্রতিদিন ১০ মি.গ্রা. প্রতি কেজি ওজন হিসাবে দিতে হবে পর পর তিন দিন। বিকল্প মাত্রা হিসেবে প্রথম দিনে ১০ মি.গ্রা. প্রতি কেজি ওজন হিসেবে এবং পরবর্তী চারদিন ৫ মি.গ্রা. প্রতি কেজি ওজন হিসেবেও Azithromycin দেয়া যেতে পারে। ৬ মাসের কম বয়সী শিশুদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন


এ্যাজিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট  যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না

যে সমস্ত রােগীর এজিথ্রোমাইসিন বা অন্য কোন ম্যাক্রোলাইড এন্টিবায়ােটিকের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের | ক্ষেত্রে এজিথ্রোমাইসিন সেবন করা যাবে না।

 এ্যাজিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট এর সতর্কতা ও সতর্কবাণী

যেহেতু যকৃৎ এজিথ্রোমাইসিন নিষ্কাশনের প্রধান মাধ্যম তাই, যেসব রােগীর যকৃতে জটিলতা আছে তাদের ক্ষেত্রে | এজিথ্রোমাইসিন সেবন করা উচিৎ নয়। যে সব রােগীর বৃক্কে জটিলতা আছে, তাদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন সতর্কতার সাথে সেবন করতে হবে।

এ্যাজিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট এর  ওভারডােজ

আপনি যদি মনে করেন যে আপনি এই ওষুধ অত্যধিক পরিমানে ব্যবহার করে ফেলেছেন তবে জরুরি চিকিৎসকের পরামর্শ নিন অথবা হাসপাতালে যােগাযােগ করুন।অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে, রােগীর লক্ষণ অনুযায়ী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।

কিছু ওষুধের ক্ষেত্রে গ্যাস্ট্রিক ল্যাভেজের মাধ্যমে পেট খালি করা হয়। রােগীকে সাবধানে পর্যবেক্ষণ করা উচিত (ইসিজি পর্যবেক্ষণ সহ) এবং লক্ষণমূলক এবং সহায়ক চিকিৎসা দেওয়া উচিত।

 এ্যাজিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট এর প্যাক সাইজ & প্রতি পিসের দাম

প্যাক সাইজ:12's pack প্রতি পিসের দাম : ৩৫.১১ টাকা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url