গর্ভপাতের পর বা বাচ্চা নষ্ট করার পর কি কি সমস্যা হয়

 গর্ভপাতের পর বা বাচ্চা নষ্ট করার পর কি কি সমস্যা হয়


বাচ্চা নষ্ট করার পর কোন কোন সমস্যার সম্মুখীন হতে পারে তা নির্দিষ্ট করা বেশ কঠিন কারণ এটি বিভিন্ন কারণে ঘটতে পারে। তবে একটি বাচ্চা নষ্ট করার পর সাধারণত নিম্নলিখিত সমস্যাগুলি দেখতে হতে পারে:

  1. মানসিক অস্থিরতা: বাচ্চা নষ্ট হওয়া পরে পরিবারের সদস্যদের মানসিক অস্থিরতা হতে পারে। এটি বিশেষতঃ মাতাদের জন্য সম্ভব। মাতার মনে হতে পারে যে তিনি বাচ্চার সাথে সম্পর্কটি না বহন করতে পারছেন।
  2. শারীরিক সমস্যা: বাচ্চার পেটে দুঃখ বা তন্দ্রা হতে পারে এবং তার পাচন পদ্ধতি পরিবর্তিত হতে পারে। এছাড়াও বাচ্চার ভালোবাসা এবং পুরো পরিবারের সমর্থন না পেলে মানসিক সমস্যাও হতে পারে।
  3. দক্ষতা হ্রাস: বাচ্চা নষ্ট করার পর তার দক্ষতা হ্রাস হতে পারে যা সমস্যার উৎস হতে পারে। একটি নষ্ট করা বাচ্চা বছর পর ও খাদ্য না প্রবেশ করার মতো সমস্যা উত্পন্ন করতে পারে।
     
  4. উদ্বেগ: বাচ্চা নষ্ট করার পর পরিবারের সদস্যদের উদ্বেগ হতে পারে এবং এটি আরো নিরাপদ ও পুনরুদ্ধারযোগ্য অবস্থা হতে পারে।

গর্ভপাতের পর বা বাচ্চা নষ্ট করার পর কি কি সমস্যা হয়

গর্ভপাতের পর কি কি সমস্যা হয়?

গর্ভপাত করা খুবই কষ্টদায়ক হতে পারে। তবে জিনিসগুলির আবেগগত দিকগুলিকে বাদ দিয়ে, সিদ্ধান্ত নেওয়ার জন্য ব্যবহারিক বিষয় রয়েছে এবং আপনার স্বাস্থ্য বিবেচনা করতে হবে।

আমি যদি বাড়িতে গর্ভপাত করি তবে আমার কী করা উচিত?

আপনি যদি চান, আপনি আপনার ডাক্তারকে দেখানোর জন্য আপনার শিশুকে একটি পাত্রে সংগ্রহ করার সিদ্ধান্ত নিতে পারেন। আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, আপনার ডাক্তার শিশুটিকে পরীক্ষাগারে পাঠাতে পারেন কেন এটি ঘটেছে তা খুঁজে বের করার চেষ্টা করতে।

আমি হাসপাতালে গর্ভপাত করলে কি হবে?

যদি আপনি হাসপাতালে গর্ভপাত করেন, আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি আপনার শিশুকে দেখতে চান। এটি সম্ভব কিনা তা নির্ভর করে:
আপনার গর্ভাবস্থার পর্যায়
যখন শিশুটি মারা যায়
আপনার প্রসারণ এবং কিউরেটেজ ছিল কিনা (এটিকে ডি অ্যান্ড সি বা কিউরেটও বলা হয়)


কখনও কখনও আপনার শিশু আর চিনতে পারে না, এবং কর্মীরা আপনাকে অবশিষ্টাংশগুলি না দেখার পরামর্শ দিতে পারে। আপনি যদি মনে করেন যে আপনি আপনার শিশুকে দেখতে চান, তাহলে হাসপাতালের কর্মীদের সাথে আপনার ইচ্ছা নিয়ে আলোচনা করুন।

কোন আইনি বাধ্যবাধকতা আছে?

আপনার গর্ভপাতের পরে আইনি বাধ্যবাধকতাগুলি আপনার রাজ্য বা অঞ্চল অনুসারে পরিবর্তিত হতে পারে। আপনার হাসপাতাল আপনাকে যে কোনো প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করা উচিত।


সাধারণত, আপনি যদি গর্ভাবস্থার প্রথম 20 সপ্তাহে আপনার শিশুকে হারান (গর্ভপাত হিসাবে সংজ্ঞায়িত), আপনার শিশুর জন্ম এবং মৃত্যু আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত হতে পারে না। এর মানে হল আপনি জন্ম বা মৃত্যু শংসাপত্র পাবেন না।

হাসপাতাল কি সেবা প্রদান করবে?

গর্ভপাতের জন্য দেওয়া পরিষেবাগুলি বিভিন্ন হাসপাতালের মধ্যে পরিবর্তিত হয়।
কিছু হাসপাতাল যেমন পরিষেবা প্রদান করে:


যেখানে সম্ভব ডিএন্ডসি থেকে গর্ভাবস্থার টিস্যু সংরক্ষণ করা (যদি আপনি স্পষ্টভাবে অনুরোধ করেছেন)
আপনার অনুরোধে গর্ভাবস্থার টিস্যু দাহ করার ব্যবস্থা করা


আপনার নিজের ব্যক্তিগত দাফন বা শ্মশানের জন্য আপনাকে গর্ভাবস্থার টিস্যু ফিরিয়ে দেওয়া
আপনি যদি কোনো নির্দিষ্ট অনুরোধ না করেন, গর্ভাবস্থার টিস্যু সাধারণত একটি পরীক্ষাগারে পরীক্ষা করা হয় এবং তারপর হাসপাতালের প্রোটোকল অনুযায়ী দাহ করা হয়।


কিছু হাসপাতাল আপনার সাথে এই সমস্যাগুলি উত্থাপন করে। যদি তারা না করে তবে এই বিষয়গুলি নিজেরাই উত্থাপন করা গুরুত্বপূর্ণ।

গর্ভপাত থেকে শারীরিকভাবে পুনরুদ্ধার করতে কতক্ষণ লাগবে?

পুনরুদ্ধারের জন্য কতক্ষণ সময় লাগে তা নির্ভর করে আপনি আপনার গর্ভাবস্থায় কতটা দূরে ছিলেন, আপনার কী চিকিৎসার প্রয়োজন ছিল এবং আপনার কোনো জটিলতা ছিল কি না।
রক্তপাত এবং অস্বস্তি আপনার ১৪ দিন পর্যন্ত অস্বস্তি এবং রক্তপাত হতে পারে।

বিবেচনা করার বিষয়:

  • রক্তপাতের জন্য প্যাড ব্যবহার করুন, ট্যাম্পন নয়
  • অস্বস্তির জন্য প্যারাসিটামলের মতো ওষুধ ব্যবহার করুন
  • রক্তপাত বন্ধ না হওয়া পর্যন্ত যৌনতা এবং সাঁতার এড়িয়ে চলুন


আপনার ডাক্তারকে দেখুন বা আপনার নিকটস্থ জরুরি বিভাগে যান যদি:

  • রক্তপাত ভারী হয়ে যায় (এক ঘণ্টায় 1 থেকে 2 প্যাড ভিজিয়ে রাখা) বা 2 সপ্তাহের বেশি সময় ধরে চলতে থাকে
  • আপনি বড় রক্ত ​​​​জমাট বাঁধা পাস
  • আপনার তীব্র ব্যথা আছে
  • আপনার একটি তাপমাত্রা আছে
  • আপনার সংক্রমণের লক্ষণ আছে, যেমন তাপমাত্রা বা দুর্গন্ধযুক্ত যোনি স্রাব


অন্যান্য পরিবর্তন
আপনি দেখতে পারেন বমি বমি ভাব ভালো হয়ে যাচ্ছে এবং আপনার স্তন আকারে হ্রাস পাচ্ছে এবং কম কোমল হয়ে উঠেছে।


যদি আপনার 20 সপ্তাহের কাছাকাছি গর্ভপাত হয়ে থাকে, তাহলে আপনার স্তন দুধ তৈরি করতে পারে। আপনার কোন প্রশ্ন বা উদ্বেগ থাকলে অনুগ্রহ করে আপনার ডাক্তার বা মিডওয়াইফের সাথে কথা বলুন।

কখন ডাক্তার সাথে যোগাযোগ করা উচিত?

আপনার গর্ভপাতের 6 সপ্তাহের মধ্যে আপনার ডাক্তার বা মিডওয়াইফের সাথে চেক-আপ করা উচিত । আপনার ডাক্তার বা মিডওয়াইফ সহায়তা প্রদান করতে পারেন, প্রশ্নের উত্তর দিতে পারেন এবং গর্ভনিরোধ সম্পর্কে পরামর্শ দিতে পারেন ।


আপনার ডাক্তার আরও পরীক্ষার অর্ডার দিতে চাইতে পারেন, যার মধ্যে রয়েছে:

  • আপনার রক্তের গ্রুপ - যদি আপনার একটি নেতিবাচক রক্তের গ্রুপ থাকে, তাহলে আপনার ডাক্তার একটি অ্যান্টি-ডি ইনজেকশন সুপারিশ করতে পারেন
  • আপনার হিমোগ্লোবিনের মাত্রা - যদি আপনার রক্তস্বল্পতা (কম রক্তের হিমোগ্লোবিন) থাকে, তাহলে আপনার ডাক্তার অনুসরণ করার জন্য একটি খাদ্য এবং আয়রন ট্যাবলেট সুপারিশ করতে পারেন


ভবিষ্যতের গর্ভধারণের জন্য সমস্যা হবে কী?

আপনার যদি গর্ভপাত হয়ে থাকে তবে পরবর্তী গর্ভাবস্থা সাধারণত স্বাভাবিক হবে। গর্ভপাতের পর, আপনার আবার গর্ভপাত হওয়ার সম্ভাবনা কম (5 জনের মধ্যে 1 জন মহিলা)। যদি আপনার 3 বা তার বেশি গর্ভপাত হয়ে থাকে, তাহলে আপনার ডাক্তার আপনাকে একজন উর্বরতা বিশেষজ্ঞের সাথে দেখা করার পরামর্শ দিতে পারেন।

কত তাড়াতাড়ি আমি আবার গর্ভবতী হতে পারি?

গর্ভপাতের পর অবিলম্বে উর্বরতা ফিরে আসতে পারে, তাই আপনি আবার চেষ্টা শুরু করার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত গর্ভনিরোধক ব্যবহার করার কথা বিবেচনা করুন। আপনি যদি গর্ভপাতের পরে সরাসরি গর্ভবতী হয়ে পড়েন, তাহলে আপনার আবার গর্ভপাত হওয়ার ঝুঁকি কিছুটা বেশি। এই কারণে, ডাক্তাররা সুপারিশ করেন যে আপনি আবার গর্ভবতী হওয়ার চেষ্টা করার আগে অন্তত একটি মাসিক না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

আমি কিভাবে অন্য গর্ভাবস্থার জন্য পরিকল্পনা করব?

গর্ভপাতের পরে গর্ভাবস্থার পরিকল্পনা করা মুখোমুখি হতে পারে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি এবং আপনার সঙ্গী উভয়ই অন্য গর্ভাবস্থার জন্য শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত। আপনার ডাক্তার বা মিডওয়াইফ মানসিক সমর্থন, আবার গর্ভবতী হওয়া এবং জীবনযাত্রার পরিবর্তন সম্পর্কে পরামর্শ দিতে পারেন যা আপনাকে সফল গর্ভধারণে সাহায্য করতে পারে।

পরামর্শ এবং সমর্থনের জন্য আমি কার সাথে কথা বলতে পারি?

আপনি যদি গর্ভপাত অনুভব করেন তবে কী করবেন এবং কীভাবে নিজের যত্ন নেবেন সে সম্পর্কে তথ্য এবং পরামর্শের জন্য আপনার ডাক্তার বা মিডওয়াইফের সাথে কথা বলুন।আপনার হাসপাতালে উপলব্ধ সহায়তা পরিষেবার বিশদ বিবরণ প্রদান করতে সক্ষম হওয়া উচিত, যেমন শোক সমর্থন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url