বিকাশ এজেন্ট খুলতে কত টাকা লাগে ?বিকাশ এজেন্ট থেকে বিদ্যুৎ বিল ?

বিকাশ এজেন্ট  খুলতে কত টাকা লাগে ?বিকাশ এজেন্ট থেকে বিদ্যুৎ বিল ?


বিকাশ ব্যবসা, বিকাশ এজেন্ট কমিশন রেট, বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট নিবন্ধন প্রক্রিয়া এবং নতুন এজেন্ট অ্যাকাউন্টের জন্য কীভাবে অনুরোধ করবেন সে সম্পর্কে জানুন।

বিকাশ বাংলাদেশের প্রাচীনতম এবং জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পরিষেবা। জনপ্রিয়তা ও সেবাও দিন দিন বাড়ছে। অনেক বেকারও বিকাশ এজেন্ট ব্যবসায় সহায়তা করেছে। আজ আমি আপনাদের বলব কিভাবে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলবেন, প্রয়োজনীয়তা এবং বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট সম্পর্কে সমস্ত তথ্য।

কীভাবে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলতে হয়?আমাদের বিকাশ এজেন্ট সম্পর্কে জানতে হবে বিকাশ এজেন্ট কমিশন রেট কেমন বিকাশ ব্যবসা করলে কি লাভ হয় ।

বিকাশ এজেন্ট একাউন্ট খুলতে কত টাকা লাগে ?বিকাশ এজেন্ট লিমিট কত ?


আমরা সবাই দেখি আমাদের এলাকায় বিকাশ এজেন্ট আছে। আমাদের জানান কিভাবে তারা বিকাশ এজেন্ট ব্যবসা করে, বিকাশ এজেন্টের লাভ বা কমিশনের হার এবং প্রথমে শুরু করার জন্য আপনাকে কত টাকা বিনিয়োগ করতে হবে।

বিকাশ এজেন্ট ব্যবসা

অনেকেই উন্নয়ন এজেন্ট ব্যবসা করে ভালো জীবিকা নির্বাহ করছেন। অনেকেই সমর্থন পেয়েছেন। তাই বলা যায় যে এই ব্যবসা আদৌ এমন ভাবার কোনো কারণ নেই। আপনিও ভালো লেনদেন করে ন্যায্য আয় করতে পারেন।

একজন বিকাশ এজেন্ট ক্যাশ ইন, ক্যাশ আউট এবং গ্রাহকের ব্যক্তিগত বিকাশ অ্যাকাউন্ট খোলার জন্য কমিশন পান। এই কমিশন মূলত বিকাশ এজেন্টের লাভ।


বিকাশ এজেন্ট লিমিট কত ?


বিকাশ এজেন্ট লিমিট কোন প্রকার লিমিট নাই ।আপনার যতো খুশি লেনদেন করতে পারবেন । যতো লেনদেন করবেন তো কমিশন ।

বিকাশ এজেন্ট কমিশন রেট বা বিকাশ এজেন্ট থেকে হাজারে লাভ ?


বিকাশ এজেন্ট কমিশন পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি বিকাশ ইউএসএসডি কোড ডায়াল করে একটি লেনদেন করলে, আপনি এক ধরনের কমিশন পাবেন এবং আপনি যদি বিকাশ এজেন্ট অ্যাপ থেকে লেনদেন করেন তবে আপনি একটি ভিন্ন কমিশন পাবেন।

বিকাশ এজেন্ট অ্যাপের মাধ্যমে লেনদেন প্রতি হাজারে 4.10 টাকা
বিকাশ USSD কোডের মাধ্যমে লেনদেন প্রতি হাজারে 3.95 টাকা

বিকাশ এজেন্ট কমিশন

বিকাশ এজেন্ট অ্যাপের মাধ্যমে ৯০ শতাংশ লেনদেন করলে বোনাস হিসেবে পাবেন প্রতি হাজারে ০.২০ টাকা। অন্য কথায়, বিকাশ এজেন্ট অ্যাপ থেকে লেনদেন করলে কমিশন হিসেবে প্রতি হাজারে 4.50 টাকা পাবেন।


বিকাশ এজেন্ট একাউন্ট খুলতে কত টাকা লাগে ?


বিকাশ এজেন্ট একাউন্ট খুলতে খুলতে কোন প্রকার টাকা লাগে না । যদিও এসআর এরা টাকা দাবি করে কিছু চা পান খাওয়া জন্য সেটা যদি দেন সে টা আপনার ইচ্ছা ।  

বিকাশ এজেন্ট নিবন্ধন প্রক্রিয়া

আসুন জেনে নেই কিভাবে একজন বিকাশ এজেন্ট হতে হয়। বিকাশ এজেন্ট হওয়ার জন্য আপনাকে প্রথমে প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে এবং সমস্ত শর্ত পূরণ করতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র সহ বিকাশ বিক্রয় প্রতিনিধি/বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে যোগাযোগ করে এজেন্ট হওয়ার আগ্রহ প্রকাশ করুন। এছাড়াও আপনি অনলাইন বিকাশ ওয়েবসাইট থেকে একটি বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খোলার অনুরোধ করতে পারেন। পরবর্তী ধাপে আপনার অনুরোধ যাচাই করার জন্য আপনাকে কল করা হবে।
 

বিকাশ এজেন্ট হওয়ার শর্তাবলী 

1/ আপনাকে প্রথমবার বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট রিচার্জ করতে হবে।
2/ সর্বনিম্ন টাকা ব্যালেন্স বা  এজেন্ট অ্যাকাউন্টে মোটামুটি  টাকা রাখতে হবে যাতে চলতে পারেন ।
৩/ প্রতিদিন কমপক্ষে ৫০০০ টাকা লেনদেন করতে হবে।
৪ /  প্রতি মাসে  বিকাশ ব্যক্তিগত অ্যাকাউন্ট খুলতে হবে সেখানে ও আপনে কমিশন পাবেন  ।

বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট পেতে প্রয়োজনীয় কাগজপত্র

বিকাশ এজেন্ট পেতে নিম্নলিখিতগুলি প্রয়োজনীয়
  • একটি ব্যবসা প্রতিষ্ঠান বা দোকান
  • ট্রেড লাইসেন্স
  • টিন সার্টিফিকেট
  • নিজের নামে বা বাসার অন্য কারে নামে সিম কার্ড নিবন্ধিত হতে হবে ( কোন বিকাশ অ্যাকাউন্ট খোলা নেই এমন সিম )
  • জাতীয় পরিচয়পত্র
  • আপনার ছবি ইত্যাদি
  • ব্যবসা/দোকান

বিকাশ এজেন্ট হওয়ার জন্য আপনার নিজের বা ভাড়ার দোকান প্রয়োজন। আপনি দোকান বা ব্যবসা ছাড়া বিকাশ এজেন্ট অ্যাকাউন্টের জন্য আবেদন করতে পারবেন না।
বাজারের কেন্দ্রস্থলে বা কয়েকটি রাস্তার মোড়ে ব্যবসা করা ভালো। এতে আপনার লেনদেনের পরিমাণ বাড়বে এবং আপনি ভালো আয় করতে পারবেন।


ট্রেড লাইসেন্স


তাহলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামে ট্রেড লাইসেন্স লাগবে। আপনি এটি ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন থেকে সংগ্রহ করতে পারেন। এটি ইউনিয়নে 500 টাকা, পৌরসভায় 1000 টাকা এবং সিটি কর্পোরেশন এলাকায় 1500-2000 টাকা খরচ হতে পারে।


টিআইএন সার্টিফিকেট

টিআইএন সার্টিফিকেট প্রমাণ যে আপনি বাংলাদেশে একজন নিবন্ধিত করদাতা। এই টিআইএন সার্টিফিকেট এনবিআর জারি করে। আপনি আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে অনলাইনে টিআইএন সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন।

বিকাশ এজেন্ট ব্যবসায়  কতো টাকা লাগে  


একজন বিকাশ এজেন্ট হতে কত টাকা লাগে? এজেন্ট অ্যাকাউন্ট খোলার জন্য সাধারণত কোন ফি বা চার্জ নেই। যাইহোক, আপনাকে শুরুতে আপনার এজেন্ট অ্যাকাউন্টে 1 লাখ টাকা ব্যালেন্স রিচার্জ করতে হবে। যদিও গ্রামাঞ্চলের জন্য এই সীমা কম হতে পারে। এছাড়াও আপনি 20-50 হাজার টাকা রিচার্জ করতে পারেন।

যাইহোক, আপনি যদি কয়েক দিনের মধ্যে লেনদেন করেন তবে আপনি নগদ তুলতে সক্ষম হবেন। আপনি যদি ইতিমধ্যে একটি ব্যবসা আছে, কোন অতিরিক্ত খরচ আছে.
গ্রামাঞ্চলে ব্যবসা করতে হলে বিকাশ এজেন্ট অ্যাকাউন্টে 20-50 হাজার টাকা ব্যালেন্স রাখতে হবে। আর জেলা শহর বা শহরে ব্যবসা করার সময় সর্বদা 1 থেকে 3 লাখ টাকা ব্যালেন্স রাখতে হবে।


বিকাশ এজেন্ট 3 উপায়ে খুলতে পারেন? কটি বিকাশ এজেন্ট অ্যা


১ / বিকাশের বিক্রয় প্রতিনিধির মাধ্যমে

২/ আপনার স্থানীয় বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে গিয়ে

৩ /  অনলাইনে মাধ্যমে

বিকাশ সেলস রিপ্রেজেন্টেটিভের মাধ্যমে

একবার আপনি বিকাশ এজেন্ট হওয়ার যোগ্যতা এবং প্রয়োজনীয়তা পূরণ করলে, আপনি প্রয়োজনীয় কাগজপত্র সহ বিকাশের বিক্রয় প্রতিনিধিকে অনুরোধ করবেন। তিনি আপনার কাগজপত্র সংশ্লিষ্ট বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে জমা দেবেন এবং বিকাশ অ্যাকাউন্ট রেজিস্ট্রেশনে সহযোগিতা করবেন।

বিকাশ ডিস্ট্রিবিউটর অফিস

আপনি যদি একজন বিকাশ প্রতিনিধি না পান, তাহলে বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে সরাসরি আপনার প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে একটি এজেন্ট অ্যাকাউন্ট খোলার অনুরোধ করুন। আপনার ডেভেলপমেন্ট এজেন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন যদি তারা আপনার কাগজপত্র যাচাই করে আপনাকে এজেন্ট অ্যাকাউন্ট দেওয়া উপযুক্ত মনে করেন। এছাড়াও, আপনাকে পরবর্তী পদ্ধতি বা প্রশিক্ষণের জন্য ডাকা হবে।

অনলাইনে মাধ্যমে অনুরোধ

যদি এটি সম্ভব না হয়, আপনি একটি অনলাইন ডেভেলপমেন্ট এজেন্ট হওয়ার জন্য অনুরোধ করতে পারেন। যদি কোন প্রতিক্রিয়া না পাওয়া যায়, অনুগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ আপনার বিভাগীয়/জেলা উন্নয়ন পরিবেশকের অফিসে যোগাযোগ করুন। আপনার নিকটস্থ বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসের ঠিকানা জানতে বিকাশ লোকেটার ব্যবহার করুন ।

বিকাশ হেল্পলাইন নম্বর কি ?
বিকাশ হেল্পলাইন নম্বর ১৬২৪৭ অথবা বিকাশ লাইভ চ্যাট সাপোর্ট নিতে পারেন ফ্রী ।

কিভাবে বিকাশ এজেন্ট হবেন?

বিকাশ এজেন্ট হতে আপনার একটি ব্যবসার প্রয়োজন হবে। বিকাশ এজেন্ট হতে, আপনার ব্যবসার ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, আপনার জাতীয় পরিচয়পত্র এবং ছবি সহ বিকাশ বিক্রয় প্রতিনিধি বা বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে অনুরোধ করুন।


কিভাবে বিকাশ এজেন্টে টাকা পাঠাবেন?


বিকাশ এজেন্ট অ্যাকাউন্টে টাকা পাঠাতে, আপনার বিকাশ অ্যাপে লগ ইন করুন। তারপরে ক্যাশ-আউট বিকল্পটি নির্বাচন করুন। এজেন্টের নম্বর টাইপ করুন বা এজেন্টের QR কোড স্ক্যান করুন। আপনি যে পরিমাণ ক্যাশ আউট করতে চান তা টাইপ করুন এবং পরবর্তী যান। আপনার বিকাশ পিন নম্বর লিখুন। অবশেষে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আলতো চাপুন এবং ধরে রাখুন।

এই ব্লগে, আমি শুধুমাত্র বিকাশ এজেন্ট পাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য, নথি এবং নিয়মাবলী বর্ণনা করেছি। বিকাশ এজেন্ট হওয়ার সবচেয়ে সহজ উপায় হল আপনার এলাকার বিক্রয় প্রতিনিধির সাথে কথা বলা। তিনি সহজেই সবকিছু করতে পারেন।



ট্যাগে <><><><>><>
বিকাশ এজেন্ট  খুলতে কত টাকা লাগে ?বিকাশ এজেন্ট থেকে বিদ্যুৎ বিল ?
বিকাশ এজেন্ট রেজিস্ট্রেশন ফরম?বিকাশ এজেন্ট হওয়ার নিয়ম?বিকাশ এজেন্ট রেজিস্ট্রেশন ফর্ম
বিকাশ এজেন্ট রেজিস্ট্রেশন অনলাইন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url